ছুটির দিনে রাঁধুন কলার মোচা ভাঁপা

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:১৪ পিএম, ২৮ অক্টোবর ২০২২

কলার মোচার ঘণ্ট খেতে অনেকেই ভালোবাসেন। এটি একটি জনপ্রিয় পদ। কলার মোচা শুধু ঘণ্ট হিসেবেই নয় বরং নানাভাবে খাওয়া যায়। কলার মোচার সুস্বাদু এক পদ হলো কলার মোচা ভাঁপা। জেনে নিন সুস্বাদু এই পদ তৈরির সহজ রেসিপি-

উপকরণ

১. বড় কলার মোচা ২টি
২. সরিষা বাটা ৪ টেবিল চামচ
৩. পোস্ত বাটা ১ বড় চামচ
৪. চারমগজ (শসা, মিষ্টিকুমড়া, আখরোট ও তরমুজ বীজ) বাটা ৩ টেবিল চামচ
৫. লবণ স্বাদমতো
৬. চিনি
৭. কাঁচা মরিচ বাটা
৮. ধনেপাতা কুচি
৯. কলাপাতা ১টি ও
১০. সরিষার তেল পরিমাণমতো

jagonews24

পদ্ধতি

প্রথমে মোচা ভালো করে সেদ্ধ করে নিন। তারপর একটি পাত্রে সব উপকরণ মিশিয়ে ভালো করে মেখে নিন। এমন করেই মাখবেন যেন মিশ্রণটি পেস্টের মতো হয়ে যায়।

চাইলে হালকা করে গ্লাইন্ডারেও মিক্স করে নিতে পারেন। এরপর একটি স্টিলের টিফিন বাক্সে ভালো করে তেল ব্রাশ করে নিন।

এবার কলার পাতাটি ভালো করে ধুয়ে টিফিন বাক্সের মাপ অনুযায়ী গোল করে কেটে নিন। সেই কাটা কলার পাতা টিফিন বাক্সের ভেতরে গোল করে মুড়ে তার ভেতর মিশ্রণটি রেখে ভালো করে ঢাকনা বন্ধ করে দিতে হবে।

এবার ভাঁপ দেওয়ার পালা। স্টিম করার জন্য একটি বড় পাত্রে অর্ধেকের একটু কম পানি গরম করে নিন। তারপর সেই ফুটন্ত গরম পানির উপর একটি স্ট্যান্ড রেখে তার উপর টিফিন বাক্স বসিয়ে দিন। এরপর বড় পাত্রটিকে ঢাকনা দিয়ে চাপা দিয়ে দিন।

খেয়াল রাখতে হবে, কোনোভাবেই পানি যেন টিফিন বাক্সের ভেতরে না ঢোকে। তাহলে সব আয়োজন বৃথা হয়ে যাবে। এই অবস্থায় ফুটন্ত পানির ভাঁপে কিছুক্ষণ রাখার পর গ্যাস বন্ধ করে দিন। সঙ্গে সঙ্গে ঢাকনা খুলবেন না।

এই অবস্থায় মিশ্রণ আরও ১০ মিনিট মতো রেখে দিন। এরপর খুব সাবধানে ঢাকনা সরিয়ে টিফিন বাক্সটি বের করে নিলেই রেডি আপনার সুস্বাদু মোচা ভাঁপা।

এর উপর একটু সরিষার তেল ঢেলে দিয়ে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন জিভে জল আনা কলার মোচার ভাঁপা।

জেএমএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।