রোগ নিরাময়ে সাহায্য করবে গণিত


প্রকাশিত: ০৩:৫৮ এএম, ৩০ নভেম্বর ২০১৪

অঙ্কের সাহায্যে রোগ নিরাময়! হ্যাঁ ঠিকই পড়ছেন। এবার অঙ্কের সাহায্যে গুনে গুনে রীতিমতো ছক কষে বলা যাবে কোন রোগ, রোগের তীব্রতা কত বেশি হলে শরীর কীভাবে এবং কত তাড়াতাড়ি তার মোকাবিলা করবে। সম্প্রতি একটি গবেষণার মাধ্যমে উঠে এসেছে এই তথ্য। এমনকী একজন ব্যক্তির শরীরে অটো ইমিউন ডিজিজের (যেখানে নিজের শরীরই বিরুদ্ধাচরণ করে) সম্ভাব্যতাও জানা যাবে এই গাণিতিক পরীক্ষার সাহায্যে।

রোগব্যাধির বিরুদ্ধে লড়ার সময় শরীরের গুরুত্বপূর্ণ কোষগুলি কীভাবে কাজ করে বা কী ধরনের সঙ্কেত দেয়, তা জানতে গবেষকরা এই গাণিতিক পদ্ধতির সাহায্য নিয়ে একটি কম্পিউটার প্রতিরূপের (মানে, পুরো ব্যাপারটা কম্পিউটারের সাহায্যে ক্যালকুলেশন) পদ্ধতিও বের কের ফেলেছেন। অস্ট্রেলিয়ার ওয়াল্টার অ্যান্ড এলিজা হল ইনস্টিটিউট অফ মেডিকেল রিসার্চের গবেষক জুলিয়া মারশিঙ্গোর মতে, এই প্রক্রিয়ার সাহায্যে আমরা প্রথমবার শরীরের প্রতিরোধ ক্ষমতা (অটো ইমিউন) সম্পর্কে আগে থেকে ধারণা করতে পারব।

এমনকী, অনেক সময় শরীরের স্বাভাবিক প্রতিরোধ ক্ষমতা নষ্ট হলে তা কোষকেও নষ্ট করে দেয়। যার ফল টাইপ ওয়ান ডায়েবিটিজ। এই ধরনের রোগের অনুধাবন বা ক্ষেত্রবিশেষে নিরাময়ে এই গাণিতিক পদ্ধতি বিশেষ ফলদায়ী হবে বলে গবেষকদের আশা।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।