ওজন কমাতে লেবু-ধনে পাতার পানীয়


প্রকাশিত: ০৫:৫৭ এএম, ০৯ ফেব্রুয়ারি ২০১৬

শরীরে চর্বির পরিমাণ বৃদ্ধি পেলে সঙ্গে সঙ্গে অনেকেরই ওজন বৃদ্ধি পায়। শরীরে চর্বি জমা শুরু করলে তা স্বাস্থ্যে বিভিন্ন ধরণের জটিল রোগ সৃষ্টি করে। বিশেষ করে মানবদেহে হৃৎপিণ্ড, কিডনি, লিভার ও জয়েন্টে এই চর্বি মারাত্মক ক্ষতি করে। ব্যায়াম করলে ওজন কমে, এই কথাটি যেমন সত্য, তেমনি কিছু ডায়েট পরিকল্পনা মেনে চলতে হয়। বিপাক প্রক্রিয়ার একটি বিশেষ গুরুত্ব রয়েছে মানব শরীরে। তাই পান করতে পারেন এই লেবু-ধনে পাতার পানীয়টি।

যেভাবে তৈরি করবেন : ৬০ গ্রাম ধনেপাতা, ১টি লেবু, এক গ্লাস পানি নিন। এবার এক গ্লাস পানিতে লেবুর রস এবং ধনেপাতা কুচি মিশিয়ে নিন। ভালোভাবে মেশানোর পরে পান করতে হবে। এটি মাত্র ৭ দিনে ৫ কেজি ওজন কমিয়ে দেবে।

ধনেপাতা মানবদেহে বিপাক প্রক্রিয়ার উন্নতি করে এবং ইমিউনিটি বৃদ্ধি করে। অন্যদিকে লেবু রক্ত পরিষ্কার করে। মানব শরীরের রক্তে যে সমস্ত বিষাক্ত পদার্থ ও বর্জ্য থাকে তা নিস্কাশনে লেবু অনেক সাহায্য করে। এতে পটাশিয়াম রয়েছে যা উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। এই পানীয় মাথা ঘোরানো ও বমি বমি ভাব দূর করে। এটি ত্বকের বয়সের ছাপ কমাতেও কার্যকরী ভূমিকা পালন করে।

এইচএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।