ব্লাকহেডস হবে দূর


প্রকাশিত: ০৬:১৪ এএম, ২৮ জানুয়ারি ২০১৬

ব্লাকহেডস নিঃসন্দেহে বিরক্তিকর একটি বিষয়। আর এই বিরক্তিকর বিষয়টি নিয়ে সমস্যায় ভোগেন অনেকেই। ব্লাকহেডস দূর করার জন্য অনেকেই অনেকরকম প্রচেষ্টা করে থাকেন। চাইলে ঘরে বসেই একটু যত্নের মাধ্যমে দূর করতে পারেন নিজেই। চলুন জেনে নিই-

অনেকদিনের জমে থাকা ব্ল্যাকহেডস পরিষ্কার করতে টুথপেস্ট ব্যবহার করুন। সপ্তাহে ১ বার সাদা টুথপেস্ট নিয়ে আক্রান্ত স্থানে ৫ মিনিট লাগিয়ে রেখে নরম একটি টুথ ব্রাশের সাহায্যে আস্তে আস্তে স্ক্রাব এর মতো করে ঘষতে থাকুন। ত্বকের মরা চামড়া উঠে আসার সঙ্গে সঙ্গে এটি ব্ল্যাক হেডসগুলোকে নরম করে ফেলে। ব্রাশ দিয়ে ঘষে মুখ ধুয়ে ফেলুন। ৫ মিনিট গরম পানির ভাপ নিন। এতে পোরগুলো খুলে যাবে। এরপর আবারো ব্রাশ দিয়ে ঘষুন, দেখবেন খুব সহজেই ব্ল্যাক হেডস গুলো উঠে আসবে।

ব্লাকহেডস দূর করতে লেবু চিনির স্ক্রাব সবচেয়ে বেশি কার্যকরী। এক টেবিল চামচ লেবুর রসের সঙ্গে চিনি মিশিয়ে পেস্ট তৈরি করুন। সপ্তাহে দুইবার আক্রান্ত স্থানে ম্যাসাজ করুন চিনি গলে যাওয়া না পর্যন্ত। এর পর ধুয়ে ফেলুন।

১ টেবিল চামচ বেকিং সোডার সঙ্গে ২ টেবিল চামচ পানি নিয়ে পেস্ট তৈরি করে ত্বকে ৫ মিনিট হালকা ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। এটি ত্বকের পোরগুলোকে ছোট রাখতে এবং ব্যাকটেরিয়া দূর করতেও সাহায্য করে।

শুষ্ক ত্বকে ব্ল্যাকহেডস হলে সপ্তাহে ২ বার দারুচিনি গুঁড়ো আর মধু ২:১ পরিমাণে মিশিয়ে ব্ল্যাকহেডস এর উপর ১৫ থেকে ২০ মিনিট রেখে ২ মিনিট ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। একই সঙ্গে এটি ময়েশ্চারাইজারের কাজ করবে।

২ চিমটি মোটা দানাদার লবণ নিয়ে তাতে কয়েক ফোটা পানি মিশিয়ে আক্রান্ত স্থানে লাগিয়ে গলে না যাওয়া পর্যন্ত ম্যাসাজ করুন। এরপর হালকা কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ব্লাকহেডস দূর করার পাশাপাশি ত্বকের অতিরিক্ত তেল নিঃসরণের পরিমান কমিয়ে আনে।

এইচএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।