টাইলসের যত্ন-আত্তি


প্রকাশিত: ০৪:৫০ এএম, ১৮ জানুয়ারি ২০১৬

এখনকার প্রায় সব বাড়িতেই টাইলসের মেঝে করা হচ্ছে। একরঙা বা বিভিন্ন নকশাদার টাইলসে ঘর হয়ে ওঠে আভিজাত্যময়। কিন্তু সেই টাইলসেই যদি দাগ পড়ে বা নোংরা হয়ে যায়, তখন তা দেখতে বিদঘুটে লাগে। ঘরে টাইলস বসানোর পাশাপাশি নিতে হবে টাইলসের সঠিক যত্ন। চলুন জেনে নিই-

তেল, চর্বিজাতীয় দাগ পড়ে টাইলস যেন নষ্ট না হয়, সে জন্য যেসব স্থানে দাগ পড়বে সঙ্গে সঙ্গে তা সাবানের পানি দিয়ে পরিষ্কার করতে হবে। রোগজীবাণুমুক্ত রাখতে সপ্তাহে অন্তত একবার স্যালভন পানির সঙ্গে মিশিয়ে ঘর পরিষ্কার করতে হবে।

প্রতিদিন ঘর পানি দিয়ে মুছতে হবে। কোনো ধরনের কালচে দাগ যেন না হয়, সে জন্য প্রতিদিনই পরিষ্কার করা প্রয়োজন। টাইলসের ওপর যেন পানি জমে না থাকে, সেদিকে খেয়াল রাখতে হবে।

প্রতিদিন ঘর মোছার মতো শুকনো পরিষ্কার কাপড় পানিতে ভিজিয়ে ঘরের প্রতিটি কক্ষ পরিষ্কার করে রাখতে হবে। তবে লক্ষ রাখতে হবে, পানি দিয়ে পরিষ্কার করার সময় মেঝে পিচ্ছিল হয়ে না যায়।

দেয়ালের সিরামিক-টাইলস পরিষ্কার করার জন্য ব্যবহার করতে পারেন সুতির শুকনো কাপড়। বাজারে বৈচিত্র্যপূর্ণ টাইলসের বাহার রয়েছে; তাই যে ধরনের টাইলস ঘরে ব্যবহার করুন না কেন, যত্ন নিলে ঘরের সৌন্দর্য বৃদ্ধি করবে আর স্থায়ীও হবে বেশি দিন।

সাধারণত টাইলসের জোড়া লাগানো স্থানের কোনায় কোনায় ময়লা জমে কালচে দাগ পড়ে, তাই সপ্তাহে অন্তত এক দিন ডিটারজেন্ট পাউডার গোলা পানি কিংবা ফোমে সাবান বা লিকুইড ক্লিনার ব্যবহার করা যেতে পারে। রান্নাঘরের টাইলসে ময়লা পড়ার আশঙ্কা থাকে সবচেয়ে বেশি। তাই পরিষ্কারক তরল দিয়ে সব সময় কিংবা রান্নার পরপরই পরিষ্কার করে রাখতে হবে।

এইচএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।