ইফতারে হালিম রাঁধুন সবচেয়ে সহজ উপায়ে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০২:৫৬ পিএম, ১১ এপ্রিল ২০২২

হালিম খেতে কে না পছন্দ করেন। স্বাদের পাশাপাশি স্বাস্থ্যের জন্যও ভালো হালিম। যদি তা স্বাস্থ্যকর উপায়ে তৈরি করা হয়। সব সময় বাইরে থেকে কেনা হালিম স্বাস্থ্যকর নাও হতে পারে।

রমজানে ইফতারে হালিম না রাখলে কি চলে? তবে যারা ঘরে হালিম রাঁধতে ঝক্কি পোহান, তারা চাইলেই প্রাণ হালিম মিক্স দিয়ে ঝটপট রান্না করতে পারবেন হালিম। এর স্বাদ একবার খেলে মুখে লেগে থাকবে সব সময়। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ

১. প্রাণ হালিম মিক্স এক প্যাকেট
২. হাড়সহ অথবা হাড় ছাড়া মাংস ২৫০ গ্রাম
৩. তেল পরিমাণমতো
৪. পেঁয়াজ কুঁচি আধা কাপ
৫. কাঁচা মরিচ কুচি পরিমাণ মতো
৬. আদা কুচি এক টেবিল চামচ
৭. ধনেপাতা কুচি ২ চেবিল চামচ
৮. শসা কুচি এক কাপ ও
৯. লেবু ১টি।

পদ্ধতি

প্রথমে প্রাণ হালিম মিক্সে থাকা ডাল ও শস্য ফুটন্ত ফরম পানিতে ১৫ মিনিট ধরে ভিজিয়ে রাখুন। বড় পাত্রে তেল গরম করে পেঁয়াজ কুচি ভেজে নিন। এরপর দুই-তৃতীয়াংশ পেঁয়াজ বেরেস্তা তুলে রাখুন।

এবার প্যানে টুকরো করে নেওয়া মাংস ঢেলে দিয়ে তার উপর প্রাণ হালিম মিক্সের মধ্যের গুঁড়া মশলা ছিটিয়ে দিন। ৩-৪ মিনিট ধরে মাংস কষিয়ে এর মধ্যে পরিমাণমতো পানি দিয়ে মাংস সেদ্ধ করুন।

মাংস সেদ্ধ হয়ে এলে এর মধ্যে ভেজানো ডাল ও শস্য ভেজানো পানিসহ তা ঢেলে দিন। হালকা তাপে রান্না করুন। মাঝে মাঝে নেড়ে দিন। যতক্ষণ পর্যন্ত না ঝোলে গাঢ় হচ্ছে ততক্ষণ পর্যন্ত রান্না করুন।

স্বাদমতো লবণ দিন। ভাজা পেঁয়াজ, ধনেপাতা, কাঁচা মরিচকুচি, কাটা শসা, টুকরো আদা ও লেবুর রস দিয়ে ইফতারে গরম গরম পরিবেশন করুন সুস্বাদু হালিম।

জেএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।