ব্যাংকারদের মধ্যে সততার পরিমাণ কম


প্রকাশিত: ১২:৪০ পিএম, ২৩ নভেম্বর ২০১৪

সাম্প্রতিক এক গবেষণায় পরিমাপ করা হয়েছে ব্যাংকারদের মধ্যে সততার পরিমাণ খুব কম। আরো উঠে এসেছে বিভিন্ন পেশার ব্যক্তিদের মাঝে সততার পরিমাণ কতোখানি। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

গবেষণায় দেখা গেছে, ব্যাংকিং সেক্টরের মানুষদের মাঝে অসততার পরিমাণ বেশি। এ অসৎ প্রবণতার কারণও উন্মোচন করার চেষ্টা হয়েছে এ গবেষণায়।

গবেষকদের একজন ইউনিভার্সিটি অফ জুরিখের প্রফেসর মাইকেল মার্শেল বলেন, ‘আমাদের গবেষণায় দেখা গেছে, ব্যাংকিং সেক্টরের সামাজিক বিষয়গুলোতে অসৎ হওয়ার প্রবণতা রয়েছে। এতে ব্যাংকিং সেক্টরের সুনামহানির সম্ভাবনা রয়েছে।’

গবেষণায় ব্যাংকিং সেক্টর থেকে ২০০ ব্যক্তিকে অন্তর্ভুক্ত করা হয়। তাদের মধ্যে ১২৮ জন একটি বড় আন্তর্জাতিক ব্যাংকের কর্মী। অন্য ৮০ জন বিভিন্ন ব্যাংক থেকে আসে।’

জরিপে অংশগ্রহণকারীদের প্রতিষ্ঠানের কাজ ও তার সঙ্গে সংযুক্ত নানা আচরণ পরীক্ষা করা হয় নানা প্রশ্নের মাধ্যমে। এতে তারা অসৎ হলে ২০০ ডলার বেতন বৃদ্ধির সুযোগ প্রদান করা হয়।

একই পরীক্ষা বিভিন্ন পেশার মানুষদের মাঝেও করা হয়। এতে দেখা যায় ব্যাংকাররা প্রলোভনে পড়ে অন্য পেশাজীবীদের তুলনায় বেশি অসৎ হয়েছেন। অর্থাৎ অন্য পেশাজীবীরা প্রলোভনের পরও ব্যাংকারদের মতো অসৎ হতে ব্যর্থ হন।

ব্যাংকারদের প্রাতিষ্ঠানিকভাবে অসৎ হতে উৎসাহিত করা হয় এবং তা অন্য প্রতিষ্ঠানের তুলনায় বেশি, এমনটাই মন্তব্য গবেষকদের।

ইউনিভার্সিটি অফ শিকাগোর গবেষক অ্যালেইন কহন বলেন, ব্যাংক কর্মীদের মাঝে সততায় উৎসাহিত করে এ সমস্যা কাটাতে পারেন।
তবে গবেষকরা পাশাপাশি এও জানিয়েছেন যে, এ গবেষণার ভিত্তিতে ব্যাংকার মানেই যে অসৎ, এমনটা বলা যাবে না। এখানে মূলত ব্যাংকগুলোর ভেতরে চলা প্রাতিষ্ঠানিক সমস্যাই তুলে ধরা হয়েছে। গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে ন্যাচার জার্নালে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।