‌‌‘মধ্যম আয়ের দেশ হতে এসএমইকে অগ্রাধিকার দিতে হবে’


প্রকাশিত: ০৫:২৮ এএম, ২২ নভেম্বর ২০১৪

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, অন্তর্ভূক্তিমূলক অর্থনীতির দিকে এগিয়ে যেতে ক্ষুদ্র ও মাঝারি খাত-এসএমই খাতের ভূমিক অনেক বেশি। মধ্যম আয়ের দেশ হতে হলে এসএমই খাততে অগ্রাধিকার দিতেই হবে।

শনিবার রাজধানীর ডিপ্লোমা প্রকৌশল মিলনায়তনে এক সেমিনারে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) এর আয়োজন করেছে। অনুষ্ঠানে বিভিন্ন ব্যবসায়ি সংগঠন, ব্যাংকিং খাতের শীর্ষ কর্মকর্তাসহ পেশাজীবীরা উপস্থিত ছিলেন। আতিউর রহমান বলেন, এসএমই খাতের মাধ্যমে শহর ও গ্রামের অর্থনৈতিক বৈষ্যম কমে যাচ্ছে। যার কারণে সরকার এই খাততে অগ্রাধিকার দিচ্ছে। মধ্যম আয়ের দেশে পরিণত হতে এসএসই খাতকে গুরুত্ব দিয়েই হতে হবে।

গভর্নর বলেন, মনে রাখতে হবে, আমাদের দেশে বেসরকারি খাতের ৯৯ শতাংশ এসএমই। মোট কর্মসংস্থানের ২৫  শতাংশ এই খাতে। আর উৎপাদনশীল খাতের ৮০  শতাংশই চাকরির যোগান দিচ্ছে এসএমই।

তিনি আরো বলেন, আমরা কেন্দ্রীয় ব্যাংক এসএমই অর্থায়নে একটি মডেল হিসেবে দাড়িয়েছি। তবে আমাদের আরো এলাকা ভিত্তিক বিনিয়োগে যেতে হবে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।