গ্রিল কাবাব বিরিয়ানি


প্রকাশিত: ১১:১২ এএম, ০৭ জানুয়ারি ২০১৬

একটু ভারী খাবার যাদের পছন্দ, তাদের জন্য এই রেসিপিটি। গ্রিল চিকেন এবং বিরিয়ানি দুটির স্বাদই একসঙ্গে পেতে চাইলে ঝটপট তৈরি করে ফেলতে পারেন। রইলো রেসিপি-

উপকরণ :
পোলাওয়ের চাল ২ কাপ, গরুর মাংস ১ কেজি, টকদই ১ কাপ, পেঁপে বাটা আধা কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, গরম মসলা গুড়া ১ টেবিল চামচ, জিরা বাটা ১ চা চামচ, পোস্তাদানা বাটা ১ টেবিল চামচ, জাফরান সামান্য, দুধ কোয়ার্টার কাপ, মাহি জিরা ১ চা চামচ, এলাচ ২-৩টি, দারুচিনি ২ টুকরা, লবণ পরিমাণমতো, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, মাওয়া ২ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি :
মাংস পাতলা করে কেটে পানি ঝরিয়ে শুকনা করে মুছে নিন। এবার মাংসের সঙ্গে টকদই, পেঁপে বাটা, আদা বাটা, তেল, পেঁয়াজ বাটা, রসুন বাটা, জিরা, পোস্তাদানা, মরিচ গুঁড়া, মেশানো গরম মসলা, লবণসহ সব একসঙ্গে মেখে ২-৩ ঘণ্টা রেখে দিন। এবার শিকে গেঁথে গ্রিল করে নিন। ফোটানো গরম পানি হাঁড়িতে নিয়ে এলাচ, দারুচিনি, শাহজিরা দিয়ে বলক উঠলে গ্রিল করার পর যে মসলা থাকে তা এর মধ্যে দিয়ে দিন। পোলাওয়ে চাল ধুয়ে এর মধ্যে দিয়ে রান্না করে নিন। এবার অন্য একটি মোটা হাঁড়িতে প্রথমে পোলাও তারপর গ্রিল মাংস, পেঁয়াজ, বেরেস্তা, মাওয়া, আবার পোলাও, গ্রিল মাংস, মাওয়া, বেরেস্তা তার ওপর আবার পোলাও দিয়ে দিন। ওপরে ২ টেবিল চামচ ঘি, জাফরান দিয়ে হাঁড়ির মুখ ঢেকে ২০ মিনিট চুলায় তাওয়া দিয়ে তার ওপর হাঁড়ি দিয়ে দমে রেখে দিন। হয়ে গেলে নামিয়ে সার্ভিং ডিশে ঢেলে ওপরে, পেঁয়াজ বেরেস্তা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

এইচএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।