আলু রোধ করবে পাকস্থলির ক্যান্সার


প্রকাশিত: ০৭:৩৬ এএম, ৩০ ডিসেম্বর ২০১৫

সারা বিশ্বে ৬৩ লক্ষ মানুষ ভুগছেন গ্যাস্ট্রিক ক্যান্সারে। এই রোগে ইতিমধ্যে মৃত্যু হয়েছে অন্তত পক্ষে ৩৩ হাজার মানুষের। ক্রমশ প্রাণঘাতী হয়ে উঠছে রোগটি। সাদা রঙের সবজি বিশেষ করে আলু কমাবে পাকস্থলির ক্যান্সারের আশঙ্কা। এমনই দাবি চিনের ঝেজিয়াং বিশ্ব বিদ্যালয়ের গবেষকদের।

চিনের বিজ্ঞানীরা দেখান, যে’সব ব্যক্তিরা নিয়মিত ভাবে আলু, পেঁয়াজ, ফুলকপির মতো সাদা সবজি খান তাঁদের পাকস্থলির ক্যান্সারের সম্ভাবনা কম থাকে। এই সব সবজি ছাড়াও বাঁধাকপি ও বিভিন্ন ফল খেলেও কমে ক্যান্সারের সম্ভাবনা। এ ছাড়া ভিটামিন সি ক্যান্সারের জন্য দায়ী ব্যাক্টেরিয়াকে মেরে ফেলে। অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে পাকস্থলিকে ভাল রাখে ভিটামিন-সি।

গবেষকরা আরও দেখিয়েছেন, প্রতি দিন যদি ১০০ গ্রাম ফল খাওয়া যায় তা’হলে পাকস্থলির ক্যান্সার হওয়ার সম্ভাবনা কমে পাঁচ শতাংশ। আবার যদি প্রতিদিন অন্তত ৫০ মিলিগ্রাম ভিটামিন-সি সমৃদ্ধ খাবার খাওয়া যায় তবে ক্যান্সারের সম্ভাবনা কমে আট শতাংশ।

এইচএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।