আস্ত আমড়ার মোরব্বা ও টক-মিষ্টি আচারের রেসিপি

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০১:৪৬ পিএম, ০৪ আগস্ট ২০২১

বাজারে এখন আমড়া সহজলভ্য। টক-মিষ্টি স্বাদের এই ফলটি সবারই কমবেশি পছন্দের। বিভিন্ন তরকারি ও ডাল রান্নার সময় অনেকেই তাতে আমড়া মিশিয়ে দেন। তরকারির স্বাদ বাড়িয়ে দেয় আমড়া।

এ ফলের স্বাস্থ্য উপকারিতা অনেক। লবণ ও মরিচের গুড়ো মিশিযে আমড়া তো সবাই খেয়ে থাকেন। সেইসঙ্গে আমড়ার আচারও বেশ জনপ্রিয়।

চাইলে ঘরে থাকা কয়েকটি আমড়া দিয়েই তৈরি করে নিতে পারেন আস্ত আমড়ার মোরব্বা ও টক-মিষ্টি আচার। জেনে নিন রেসিপি-

আস্ত আমড়ার মোরব্বা

উপকরণ

১. আমড়া ৬টি
২. পানি পরিমাণমতো
৩. লবণ স্বাদমতো
৪. ঘি ২ টেবিল চামচ
৫. দারুচিনি ২টি
৬. এলাচ ৩ টেবিল চামচ
৭. চিনি পরিমাণমতো
৮. নারকেলের দুধ পরিমাণমতো

jagonews24

পদ্ধতি

প্রথমে প্যানে পানি দিয়ে তার মধ্যে আমড়া ও লবণ মিশিয়ে দিন। আমড়াগুলো সেদ্ধ করুন। আরেকটি প্যানে ঘি গরম করে এতে দারুচিনি, এলাচ ভেজে নিন। তারপর সেদ্ধ আমড়া ও চিনি মিশিয়ে জ্বাল দিতে থাকুন।

চিনিগুলো যখন গলে আমড়ার গায়ে সিরার মতো লেগে যাবে; তখন নারকেলের দুধ ও ঘি দিয়ে কিছুক্ষণ রান্না করে নামিয়ে নিন। তারপর সাজিয়ে পরিবেশন করুন মজাদার আমড়ার মোরব্বা।

আস্ত আমড়ার টক-মিষ্টি আচার

উপকরণ

১. আমড়া ১ কেজি
২. সরিষার তেল ১ কাপ
৩. তেজপাতা ২টি
৪. আস্ত পাঁচফোড়ন দেড় চা চামচ
৫. সরিষা বাটা দেড় চা চামচ
৬. আদা বাটা দেড় চা চামচ
৭. রসুন বাটা ২ চা চামচ
৮. মরিচ গুঁড়ো স্বাদ মতো
৯. হলুদ গুঁড়ো আধা চা চামচ
১০. লবণ স্বাদ মতো
১১. সাদা ভিনেগার ১/৪ কাপ
১২. চিনি ১/৪ কাপ
১৩. গুড় ১/৪ কাপ
১৪. ভাজা মৌরি গুঁড়ো আধা চা চামচ
১৫. ভাজা ধনে গুঁড়ো আধা চা চামচ

jagonews24

পদ্ধতি

প্রথমে আমড়া ধুয়ে খোসা ছাড়িয়ে নিন। কাঁটা চামচ দিয়ে আমড়ার গায়ে ছিদ্র করে নিন যেন মসলা ভেতর পৌঁছায়। এবার প্যানে তেল গরম করে তেজপাতা ও পাঁচফোড়ন দিয়ে নাড়তে থাকুন। ফুটে উঠতে শুরু করলে বাটা ও গুঁড়ো মসলা দিয়ে দিন।

মসলা ৫ মিনিট কষিয়ে আমড়া ও ভিনেগার দিয়ে নেড়ে দিন। চুলার আঁচ কমিয়ে ঢাকনা দিয়ে ঢেকে ১৫-২০ মিনিট সেদ্ধ করুন আমড়া। আমড়া প্রায় সেদ্ধ হয়ে এলে চিনি ও গুড় মিশিয়ে দিয়ে নাড়ুন।

গুড় ও চিনি থেকে বের হওয়া পানিতে আমড়ার বাকি অংশ সেদ্ধ হয়ে যাবে। নামানোর আগে মৌরি ও ধনে গুঁড়ো ছিটিয়ে দিন। তৈরি হয়ে গেলো মজাদার টক-মিষ্টি আমড়ার আচার। ঠান্ডা হলে কাচের বয়ামে সংরক্ষণ করুন।

জেএমএস/এমকেএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।