সকালের নাস্তায় ফিশ কেক


প্রকাশিত: ০৫:২০ এএম, ২৬ নভেম্বর ২০১৫

বাঙালিরা স্বভাবতই মাছপাগল। তাই বলে কি সকালের নাস্তায়। কিন্তু এমন যদি হয় যে সকালের নাস্তায় ফিশ কেক? তবে কেমন হতে পারে বলুন তো। মজা হবে নিশ্চয়ই। যদি এমন একটা রেসিপি পাওয়া যায় যেটা মাছ দিয়েই তৈরি হবে আর ব্রেকফাস্টের জন্য অসাধারণ হবে। আজ শিখবো ব্রেকফাস্টের জন্য ফিশ কেক। তবে একটু সময় সাপেক্ষ। তাহলে আসুন দেখে নেওয়া যাক কীভাবে বানাবেন এই ফিশ কেক।

উপকরণ
কাঁটা ছাড়া মাছ- ১/২ কেজি
কয়লা- ১টি টুকরো
পানপাতা- ১টি
সাদা তেল- ১ টেবিল চামচ
মাখন- ২ টেবিল চামচ
লবণ ও গোলমরিচ গুঁড়ো- স্বাদমতো
স্প্রিং অনিয়ন- ৩ টেবিল চামচ (মিহি করে কুচানো)
ক্রিম- ৩ টেবিল চামচ
আলুসিদ্ধ মাখা- ৭৫০ গ্রাম
পার্সলে কুচি- ২ চা চামচ
জয়ফল গুঁড়ো- ১ চিমটি
ময়দা- ২ টেবিলচামচ
তেল- ভাজার জন্য

প্রণালী
একটি পাত্রে মাছ রাখুন। এবার কয়লাতে আগুন জ্বালিয়ে নিন যতক্ষণ না কয়লা জ্বলছে। একটি পানপাতা মাঝখান থেকে ছিঁড়ে নিন। এবার মাছগুলো বাটির ধার দিয়ে রেখে মাঝখানে পানপাতাটা রেখে দিন। জ্বালানো কয়লার টুকরোটা পানপাতার উপরে রাখুন। ১ টেবিল চামচ তেল কয়লার উপর দিয়ে ঢেলে দিন এবং সিলভার ফয়েল দিয়ে বাটির মুখ ঢেকে দিন।

এবার এই অবস্থায় ১ ঘণ্টা রেখে দিন। হয়ে গেলে পাত্র থেকে বের করে মাছগুলি গ্রিলপ্যানে রাখুন। মাছের গায়ে মাখন লাগিয়ে নিন। এবং গ্রিল করুন যতক্ষণ না মাছ ভালো করে রান্না হয়ে যাচ্ছে। একটি চামচের সাহায্যে এই মাছ ঘেঁটে দিন। একটি পাত্রে মাখন স্প্রিং অনিয়ন ভালো করে ভেজে নিন। এবার আঁচ থেকে সরিয়ে এর সঙ্গে ক্রিম মিশিয়ে নিন। ভালো করে মেশানো হয়ে গেলে এর মধ্যে মাখা আলু, জয়ফল গুঁড়ো, মাখা মাছ ও লবণ-গোলমরিচ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। ১৫ মিনিট ফ্রিজে রেখে ঠান্ডা করুন।

এবার এই মিশ্রণটা দিয়ে হাতের সাহায্যে প্যাটি গড়ে নিন। শুকনো ময়দা দিয়ে কোট করে নিন। গরম তেলে দুদিক ৩ মিনিট করে আধডুবো তেলে ভেজে নিন। তেল ঝরিয়ে ব্রেকফাস্টে পরিবেশন করুন মাছের কেক।

পরিবেশন : ৩ জনের জন্য
প্রস্তুতির সময় : ১ ঘণ্টা ১৫ মিনিট
রান্নার সময় : ১০ মিনিট

এসইউ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।