বিশেষ দিনে হাঁসের মাংসের কালিয়া


প্রকাশিত: ০৪:৪০ এএম, ২৩ নভেম্বর ২০১৫

হাঁসের মাংসের কালিয়া! এই রেসিপিটা যুগ যুগ ধরে আমাদের খাবারের তালিকায় চলে আসছে। আর হাঁসের মাংসের স্বাদ নিতে চাইলে কালিয়ার বিকল্প নেই। বিশেষ কোনো দিনে প্রিয়জনের জন্য তৈরি করতে পারেন এই রেসিপিটি। তাই হাঁসের মাংসের রান্নাটা এবার একটু ভিন্ন করে দেখুন। চলুন রান্নাটা শিখে নিই-

উপকরণ
১. এক কেজি ওজনের একটি হাঁস (চমড়াসহ)
২. হাফ কাপের বেশি পেঁয়াজ কুঁচি
৩. এক ইঞ্চি সমান ৩/৪ পিস দারুচিনি
৪. দুই টেবিল চামচ আদা বাটা
৫. দেড় টেবিল চামচ রসুন বাটা
৬. এক চা চামচ (ঝাল বুঝে) লাল মরিচ গুড়া
৭. এক চা চামচের কিছু কম হলুদ গুড়া
৮. পরিমাণমত লবণ (প্রথমে কম লবণেই শুরু করতে হবে)
৯. পরিমাণমত তেল বা হাফ কাপের কম
১০. পানি। তবে অতিরিক্ত কিছু পানি গরম করে রাখা ভালো

বিশেষ মশলা মিক্সড
মশলাগুলো কড়াইতে টেলে বেটে গুড়া করে নিতে হবে।
১. সামান্য জয়ত্রি
২. দুই চিমটি জিরা
৩. মাঝারি ধরনের ৪/৫টা এলাচি
৪. ৮/৯ টা লবঙ্গ
৫. ৩/৪ টা মাঝারি ধরনের শুকনা মরিচ
৬. দুই চিমটি মেথি
৭. বড় একটা তেজপাতা
৮. দুই চিমটি পাঁচ ফোঁড়ন
৯. দুই চিমটি গোল মরিচ গুড়া

Druk

প্রস্তুত প্রণালী
হাঁস কাটার সময় খেয়াল রাখতে হবে, যাতে মাংসগুলো সঠিকভাবে থাকে। প্রথমে কড়াইতে তেল গরম করে প্রথমে পেঁয়াজ কুঁচি দিন, সাথে দিন সামান্য লবণ এবং দারুচিনি। ভাঁজুন, আগুন মাধ্যম আঁচে রাখুন। পেঁয়াজ কুঁচি একটু হলদে হয়ে এলে আদা ও রসুন বাটা দিন এবং ভাঁজুন। এবার লাল মরিচ গুড়া এবং হলুদ গুড়া দিন।

এক কাপ পানি দিন এবং ভাল করে মিশিয়ে নিন। ভাল করে কষিয়ে তেল উপরে উঠিয়ে নিন। তেল উপরে উঠে গেলে ধুয়ে রাখা হাঁসের মাংস দিয়ে দিন। ভালো করে মিশিয়ে নিন। আগুন মাধ্যম আঁচে থাকবে। কিছুক্ষণ পরে এক কাপ গরম পানি দিন এবং আবারো মিশিয়ে নিন।

মাংস নরম না হলে আরো এক কাপ পানি দিতে পারেন এবং আগুন মাধ্যম আঁচে রেখে ঢাকনা দিন। চুলার কাছ থেকে যাবেন না, মাঝে মাঝে নেড়ে দিন। তবুও মাংস নরম না হলে আবার পানি (গরম) দিতে পারেন।

এবার বিশেষ মশলা মিক্সড দিয়ে দিন এবং ভালো করে নেড়ে মিশিয়ে নিন। ঢাকনা দিয়ে মাঝারি আঁচে রাখুন আরো কিছু সময়। ঝোল কেমন রাখবেন সেটা আপনি নিজেই সিদ্ধান্ত নিন। তবে এই অবস্থায় ফাইন্যাল লবণ দেখুন, লাগলে দিন, না লাগলে থাক।

এসইউ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।