খেজুর গুড় দিয়ে তৈরি করুন ‘বিটরুটের হালুয়া’

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১০:০৪ এএম, ৩১ জানুয়ারি ২০২১

গাজরের হালুয়া তো সবাই খেয়েছেন! তবে বিটরুটের হালুয়া খেয়েছেন কি? টকটকে লাল রঙা বিটরুট সবজি হিসেবে পরিচিত। এটি রান্না করে এমনকি কাঁচাও খাওয়া যায়।

পুষ্টিতে অনন্য এ সবজি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। শুধু স্বাস্থ্য নয়, রূপচর্চায়ও ভীষণ উপকারী বিটরুট। চুল ও ত্বকের বিভিন্ন সমস্যা সমাধানে কাজ করে এটি।

এতে আছে প্রোটিন, শর্করা, চিনি, শক্তি, লোহা, ফাইবার, ফসফরাস, সোডিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, জিঙ্ক, থিয়ামিন, নিয়াসিন, ফোলেট, ভিটামিন সি, এ, কে ও ই।

jagonews24

জাদুকরী এ সবজি দিয়ে বিভিন্ন পদসহ তৈরি করা যায় হালুয়া। যা খেতে খুবই মজাদার। ছোট-বড় যে কেউ এ হালুয়া পেলে চেটে-পুটে খাবেন।

তৈরি করাও খুব সহজ এ হালুয়া। দরকার শুধু ২০-৩০ মিনিট আর কিছু উপকরণ। চলুন তবে জেনে নেওয়া যাক বিটরুটের হালুয়ার রেসিপি-

উপকরণ
১. বিট কুচি ২ কাপ
২. দুধ ২ কাপ
৩. ঘি ২ চা চামচ
৪. চিনি দেড় চা চামচ

jagonews24

৫. কাঠবাদাম
৬. নারকেল
৭. খেঁজুরের গুড়।

পদ্ধতি: মাঝারি আঁচে প্যান গরম করে ঢেলে দিন কুচি করা বিট। এবার তাতে ২ কাপ দুধ ঢালুন। সেই দুধ দিয়ে ভালো করে নাড়াতে থাকুন।

দুধ ও বিট পুরোপুরি মিশে না যাওয়া পর্যন্ত নাড়তে থাকুন। এরপর অল্প করে চিনি ও ঘি মিশিয়ে নিন। আবারও নাড়তে থাকুন।

jagonews24

কিছুক্ষণ পর খেঁজুরের গুড় দিন। ক্ষীরও দিতে পারেন। নারকেল কুড়িয়ে দিলে হালুয়ার স্বাদ জিভে লেগে থাকবে। হালুয়া তৈরি হয়ে গেলে বাদাম কুচি ছড়িয়ে পরিবেশন করুন।

জেএমএস/এসইউ/এমকেএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।