দই কাতলা


প্রকাশিত: ০৫:৫৩ এএম, ০৬ নভেম্বর ২০১৪

বন্ধুর জন্মদিনে পিকুর প্রথম খেয়েছিল দই মাছ। আর তারপর থেকেই মার কাছে তার আবদার দই মাছ খাব। কি মুশকিলে পড়ল রমা। সে তো তার পরিচিত কতগুলি মাছের রেসিপি ছাড়া কিছুই রান্না করতে পারে না। নিরুপায় হয়ে রমা শেষমেশ রান্নার একটা বই কিনে ফেলে। তাই যারা রমার মত সমস্যায় পড়েছেন তাদের জন্য রইল দই মাছের সুন্দর একটি রেসিপি।

উপকরণ:
৫০০ গ্রাম কাতলা মাছ, ৩ টেবিল চামচ পেঁয়াজ বাটা, ১ টেবিল চামচ আদা বাটা, ১ টেবিল চামচ রসুন বাটা, ১ টেবিল চামচ মরিচ গুড়া, ১ কাপ দই, ৪ টেবিল চামচ সরিষার তেল, ১ টেবিল চামচ চিনি, ৪ টুকরো বড় এলাচ, ১ টেবিল চামচ দারচিনি, ২ টা লবঙ্গ, ১ টেবিল চামচ জিরার গুড়া, লবণ- হলুদ আন্দাজমতো।

রান্নার প্রণালী:
প্রথমে আলাদা একটি পাত্রে দই, পেঁয়াজ বাটা , আদা বাটা , রসুন বাটা, মরিচ ও হলুদ গুড়ো দিয়ে একটি পেস্ট বানিয়ে রাখুন। অন্য একটি পাত্রে তেল গরম হতে দিন। তেল গরম হলে মাছ গুলি ভেজে তুলে রাখুন। অবশিষ্ট তেলে জিরার গুড়া, এলাচ, দারচিনি, লবণ দিয়ে একটু ভাজুন তারপর আগে তৈরি করা রাখা দই এর পেস্টটি ডেলে দিন। এর কিছুক্ষণ পর পানি দিয়ে পাত্রটি ঢেকে রাখুন। শেষে মাছ গুলি দিয়ে দিন। নামানোর আগে লবণ, চিনি দেখে নামিয়ে নিন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।