সৌরচালিত নৌকা আবিষ্কার করল জাবি


প্রকাশিত: ০৭:৩০ এএম, ০৫ নভেম্বর ২০১৪

সৌরচালিত নৌকা আবিষ্কার করলো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)। বিশ্ববিদ্যালয়ের তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক শামীম আল মামুন ও ড. এম শামীম কায়সার এবং প্রভাষক জামশেদ ইকবাল চৌধুরী নৌকাটি আবিষ্কার করেন।

আবিষ্কৃত নৌকাটি বর্তমানে জাবির একটি লেকে পরীক্ষামূলকভাবে চালনা করা হচ্ছে। এ আবিষ্কারের ফলে গবেষণার ক্ষেত্রে আরও একধাপ এগিয়ে গেল।

সূর্যের আলোতে সোলার প্যানেলের মাধ্যমে নৌকার ব্যাটারি সার্বক্ষণিক চার্জ হতে থাকবে। একবার পুরোপুরি চার্জ হওয়ার পর যদি সূর্যের আলো নাও থাকে তবুও নৌকাটি টানা ১০-১২ ঘণ্টা চালানো সম্ভব হবে। তবে ব্যাটারিটি ফুলচার্জ হতে তিন ঘণ্টা সময় লাগবে।

নৌকাটির কার্যকারিতা পরীক্ষা করতে ইতিমধ্যেই বুড়িগঙ্গা ও তুরাগ নদীতে দুটি জরিপ চালানো হয়েছে।

এ প্রসঙ্গে তিন গবেষক জানান, প্রাথমিকভাবে নৌকাটিতে ১০-১৫ জন যাত্রী উঠতে পারবে। নৌকার ইঞ্জিনের শক্তি এক হর্স পাওয়ার হবে তাই ঘণ্টায় সর্বোচ্চ তিন মাইল বেগে চলতে পারবে। তাছাড়া গবেষণার মাধ্যমে নৌকার আকার এবং গতি বাড়িয়ে যাত্রী ও মালামাল পরিবহনের সক্ষমতা বাড়ানো যাবে।

তারা বলেন, ডিজেলচালিত ইঞ্জিনের মাধ্যমে পরিবেশের যে ক্ষতি হয় সৌরচালিত নৌকায় সে ক্ষতির কোনো সম্ভাবনাই নেই। ধারণক্ষমতার বেশি মালামাল এবং যাত্রী তুললে নৌকাটির ইঞ্জিন স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে বলে নৌ-দুর্ঘটনা কবলে পড়বেনা।

নৌকায় গ্লোবাল পজিশনিং সিস্টেম (জিপিএস) ব্যবহার করে নৌকাটিই তার অবস্থান জানাবে। নৌকার সকল যন্ত্রপাতি পানি নিরোধক হবে।

সরকারি কোনো পৃষ্ঠপোষকতা ছাড়াই সম্পূর্ণ নিজেদের অর্থায়নে প্রকল্পটি বাস্তবায়ন করছেন তারা। সরকারি পৃষ্ঠপোষকতার অপেক্ষা রয়েছেন বলেও জানান তারা।

গবেষক শামীম কায়সার বলেন, সরকারের পক্ষ থেকে আর্থিক সাহায্য পেলে এ ধরনের প্রযুক্তি জাহাজ, স্টিমারেও প্রয়োগ করার প্রকল্প হাতে নেয়া যেতে পারে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।