জলপাইয়ের টক-মিষ্টি আচার তৈরি করবেন যেভাবে


প্রকাশিত: ১১:০৩ এএম, ১৫ অক্টোবর ২০১৫

বাজারে উঠতে শুরু করেছে জলপাই। আচারপ্রেমীদের জন্য সুখবর। কারণ বছরের এই সময়টাতে আচার তৈরি করে সারাবছর ধরে তা খাওয়া হবে। আজ থাকলো জলপাইয়ের টক-মিষ্টি আচার তৈরির রেসিপি-

উপকরণ : আস্ত রসুনের কোয়া - ২০-২২ টি, আদা বাটা- ১ টেবিল চামচ, সরিষা গুঁড়া- ১ টেবিল চামচ, আস্ত সরিষা- ১ চা চামচ, পাঁচ ফোঁড়ন গুঁড়া-  ১ টেবিল চামচ, আস্ত পাঁচ ফোঁড়ন- ১ টেবিল চামচ, হলুদের গুঁড়া- ১/২ চা চামচ, লাল মরিচের গুঁড়া-  ১ চা চামচ বা স্বাদ অনুযায়ী, জিরার গুঁড়া- ১/২ চা চামচ, আস্ত লাল মরিচ- ৪ টি, তেজপাতা- ২ টি, ভিনেগার- ১/২ কাপ, চিনি- ২ চা চামচ( আপনি চাইলে বেশিও দিতে পারেন), সরিষার তেল- আনুমানিক ১/২ কাপ, লবণ- ১/২ চা চামচ।

প্রণালি : জলপাই সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন। একটি পাত্রে পাঁচ ফোঁড়ন গুঁড়া, সরিষার গুরা,হলুদ,মরিচ এবং জিরার গুঁড়া দিয়ে অল্প ভিনেগার দিয়ে পেস্ট তৈরি করুন। এখন জলপাই দিয়ে ভালোভাবে মাখিয়ে কিছুক্ষণ রেখে দিন। পাত্রে তেল গরম করে আস্ত সরিষা, আস্ত পাঁচ ফোঁড়ন, আস্ত লাল মরিচ এবং তেজপাতা দিয়ে কিছুক্ষণ নেড়ে আস্ত রসুনের কোয়া, আদা বাটা এবং লবণ দিয়ে কিছুক্ষণ নাড়ুন। এখন জলপাই এবং বাকি সব বাটা মশলা দিয়ে ভাল ভাবে নাড়ুন। ভিনেগার এবং চিনি দিয়ে ২ মিনিট নেড়ে ঢাকনা দিয়ে ঢেকে চুলার জ্বাল কমিয়ে দিন। ১৫-২০ মিনিট রান্না করুন। মাঝে মাঝে নেড়ে দিন। পাত্র থেকে নামিয়ে ঠান্ডা করে জারে ভরুন। অনেক দিনের জন্য সংরক্ষণ করতে চাইলে মাঝে মাঝে রোদে দিন অথবা ফ্রিজে রাখুন।

এইচএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।