ত্বকের যত্নে মুলতানি মাটি


প্রকাশিত: ০৬:২০ এএম, ১১ অক্টোবর ২০১৫

রূপচর্চায় মুলতানি মাটি ব্যবহারের প্রচলন অনেক দিনের। ত্বকের সুস্থতা ও সৌন্দর্যের জন্য রূপসচেতন যে কেউ নির্ভর করেন মুলতানি মাটির ওপর। মূলত পরিষ্কারক হিসেবেই মুলতানি মাটির ব্যবহার করা হয়, সেটা ত্বকও হতে পারে, আবার চুলও হতে পারে। চলুন জেনে নিই, রূপচর্চায় মূলতানি মাটির কিছু ব্যবহার-

এক টেবিল চামচ মসুর ডালের গুঁড়া, তিন টেবিল চামচ মুলতানি মাটি, এক টেবিল চামচ লেবুর রস ও প্রয়োজনমতো শশার রস অথবা পানি ভালোভাবে মেশান। মিশ্রণটি পুরো শরীরে লাগিয়ে ১৫-২০ মিনিট হালকা মাসাজ করুন। এরপর ভালোভাবে গোসল করে ফেলুন। আপনার ত্বক হবে পরিষ্কার ও উজ্জ্বল।

ত্বকের রোদে পোড়া ও অনুজ্জ্বল ভাব দূর করতে মুলতানি মাটি ও শশার রস দিয়ে মিশ্রণ তৈরি করুন। প্রতিদিন বাইরে থেকে ফিরে মিশ্রণটি যেসব জায়গা বেরিয়ে ছিল সেসব জায়গার ত্বকে লাগান। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এতে আপনার ত্বকে সজীবতাও ফিরে আসবে।

ত্বকের অতিরিক্ত শুষ্কভাব কাটাতে মুলতানি মাটি, অলিভ অয়েল ও গোলাপজল মিশিয়ে পেস্ট তৈরি করুন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। এরপর ভালোভাবে ধুয়ে ফেলুন। ত্বকের শুষ্কতা ও খসখসে ভাব কমাতে এই মিশ্রণটির জুড়ি নেই।

ত্বকের হারানো সজীবতা ফিরে পেতে মুলতানি মাটি, অ্যালোভেরার রস ও গোলাপজল একসাথে মিশিয়ে ত্বকে লাগান। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। প্রতিদিন মিশ্রণটি তৈরি করে ব্যবহার করুন। এতে আপনার ত্বকের মলিনতা দূর হয়ে ত্বক হয়ে উঠবে সজীব ও সুন্দর।

ত্বককে বার্ধক্যের ছাপ থেকে রক্ষা করতে এক চা চামচ মুলতানি মাটির সাথে এক চা চামচ টক দই এবং একটি ডিমের সাদা অংশ মিশিয়ে প্যাক তৈরি করুন। এবার এটি সারা মুখে ভালো মত লাগিয়ে ২০ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকটি ত্বক টানটান করে এবং স্কিন টোন সমান করতে সাহায্য করে।

এইচএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।