দাঁতের মাড়ির যত্ন নেবেন যেভাবে


প্রকাশিত: ০৬:০০ এএম, ১০ অক্টোবর ২০১৫

আলাদা করে দাঁতের মাড়ির যত্ন নিতে ভুলে যান অনেকেই। ফলে অনেক সময় মাড়ির নানা সমস্যায় ভুগে থাকেন। মাড়ি অসুস্থ মানেই দাঁত থেকে রক্ত পড়া, মুখে দুর্গন্ধ সহ দাঁতের নানান রোগের সূত্রপাত। সুন্দর ও সুস্থ দাঁতের জন্য সবার আগে মাড়ির যত্ন নিতে হবে-

মাউথওয়াশ সব ধরণের ব্যাকটেরিয়া থেকে মুখের সুরক্ষা করে। ভালো কোনো মাউথওয়াশ প্রতিদিন ব্যাবহার করুন ৬ ঘণ্টা পর পর।

চিনি দাঁত ও মাড়ির জন্য অত্যন্ত ক্ষতিকর। চিনি মুখে ব্যাকটেরিয়ার জন্ম দেয়। যা মাড়ির রক্ত পড়া রোগের জন্য দায়ী। এবং এটাই পরবর্তীতে মাড়ির ইনফেকশনে পরিণত হয়। সুতরাং যতটা সম্ভব চিনি এড়িয়ে চলবেন।

পান, সিগারেট ও তামাক দাঁত ও মাড়ি উভয়ের জন্য মারাত্মক ক্ষতিকর। এই ধরনের মাদক দ্রব্য দাঁতের গোড়ায় ও মাড়িতে ইনফেকশনের সূচনা করে ও পরবর্তীতে মাড়ির ক্যান্সার পর্যন্ত হতে পারে। তাই পান, সিগারেট ও তামাককে না বলুন।

প্রতিবার ব্রাশ করার সাথে সাথে অবশ্যই জিহ্বা পরিষ্কার করুন। কারণ অপরিষ্কার জিহ্বার জন্য মাড়ির অনেক ক্ষতি হয়।

মাড়ির সুরক্ষা সুস্বাস্থ্যের জন্য অত্যন্ত জরুরী। সামান্য ব্যথা অবহেলা করলে তা পরবর্তীতে অনেক মারাত্মক আকার ধারন করতে পারে। সুতরাং নিয়মিত চেকআপ করান।

এইচএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।