আমরা চা কেন পান করি


প্রকাশিত: ০৩:১৩ এএম, ৩০ অক্টোবর ২০১৪

মানসিক চাপ আমাদের স্বাভাবিক দৈনন্দিন জীবনের বেশ বড় একটি বাধা। কিন্তু দেখা যায় নানা কারণে আমরা দিনের বেশিরভাগ সময় কাটাই মানসিক চাপের মধ্যে। কর্মক্ষেত্রে কাজের জন্য মানসিক চাপ, পরিবার পরিজন নিয়ে মানসিক চাপ ইত্যাদির মধ্যেই চলে যায় আমাদের গোটা দিনটা।

কিন্তু মানসিক চাপে থাকলে কোনও কাজই ঠিকমতো করা যায় না। কাজ কর্মে মন থাকে না। তাই সবার প্রথমে আমাদের মানসিক চাপ দূর করে নেওয়া উচিৎ। অনেকে বলতে পারেন কেউ তো ইচ্ছে করে মানসিক চাপে পড়েন না যে চাইলেই তা দূর হয়ে যাবে। যদিও মানসিক চাপ দূর করা বেশ কষ্টকর তারপরও প্রকৃতি আমাদের দিয়েছে এই সমস্যার সমাধান। তাই আজকে আপনাদের জন্য রইল মানসিক চাপ কমানোর জন্য কার্যকরী দু’টি চায়ের খোঁজ।

১৷ আমরা অনেকেই ঠান্ডা লাগলে বা শীতকালে আদা চা খেয়ে থাকি। কিন্তু এই আদা চায়ের আরেকটি বড় গুণ হল এটি মানসিক চাপ কমাতে বেশ কার্যকরি৷ এই হাল্কা ঝাঁজ যুক্ত চা আমাদের মস্তিষ্ককে রিলাক্স করতে বেশ কার্যকর। কিছুটা আদা ছিলে কেটে দুই কাপ জল ফুটিয়ে নিয়ে মধু মিশিয়ে পান করে দেখুন। মানসিক চাপ একেবারে কমে যাবে।

২৷ পুদিনা পাতা অনেকেই পছন্দ করেন না। কিন্তু পুদিনার অ্যান্টিঅক্সিডেন্ট মস্তিষ্কে তৈরি করে ভাল লাগার হরমোন যা আপনার মস্তিষ্ককে রাখে সচল এবং কার্যক্ষম। মানসিক চাপে পড়ে কাজ না করতে পারলে সাত বা আটটি তাজা পুদিনা পাতা দুই কাপ জল ফুটিয়ে নিন ভাল করে যাতে পাতার রস জলের সঙ্গে মিশে যায়। এরপর সামান্য মধু মিশিয়ে পান করে দেখুন মানসিক চাপ একদম দূর হয়ে গিয়েছে৷

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।