ব্যায়ামের পরে যা খাবেন


প্রকাশিত: ০৭:৪১ এএম, ০৮ অক্টোবর ২০১৫

শরীর ফিট রাখতে বিভিন্ন রকম ব্যায়াম করলেই চলবে না, সেইসঙ্গে নির্দিষ্ট মাত্রায় পানীয় ও খাবারও গ্রহণ করতে হবে। ব্যায়ামের পরে খাবার গ্রহণের রয়েছে কিছু নিয়ম কানুন। চলুন, জেনে নিই-

ব্যায়াম করার পর দ্রুত খেয়ে নেয়াই স্বাস্থ্যের জন্য উপকারী। বিশেষ করে আধাঘণ্টা থেকে এক ঘণ্টার মধ্যে খাওয়া ভালো। ব্যায়াম আপনার দেহের মাংসপেশি, অস্থিসন্ধি ও হাড়ের ওপর চাপ দেয়। আর সঠিক সময়ে খাদ্য গ্রহণ না করলে তা শরীর দুর্বল করে দেয়া ছাড়াও নানা ক্ষতি ডেকে আনবে।

আপনি যা খাচ্ছেন, তা দিয়েই দেহ গঠিত হবে। আপনার দেহ সব সময় নানা ঘাত-প্রতিঘাতের মধ্য দিয়ে যায়। আপনার দেহকে তাই শিল্প-কারখানার প্রক্রিয়াজাত খাবার বাদ দিয়ে পরিচ্ছন্ন ও পুষ্টিকর খাবার দিতে হবে। এতে নানা ধরনের রোগ প্রতিরোধ সহজ হবে।

ব্যায়ামের মাধ্যমে আপনি দেহের যে পরিমাণ ক্যালরি কমালেন তার চেয়ে বেশি যদি খেয়ে নেন তাহলে তা কোনো কাজে লাগবে না। তাই মাত্রাতিরিক্ত খাবার নয়, বরং পরিমিত খাবার খেতে হবে।

প্রোটিন মাংসপেশি গঠনে ভূমিকা রাখে-এটা সত্য। কিন্তু প্রোটিনের কাজে লাগতে কিছুটা সময় প্রয়োজন। তাই দ্রুত শরীরের ঘাটতি মেটাতে প্রয়োজন ফ্যাট ও ফলের জ্যুসের মতো পুষ্টিকর তাজা খাবার।

ব্যায়ামের ফলে দেহ থেকে ঘামের মাধ্যমে প্রচুর পানি বেরিয়ে যায়। এতে সৃষ্ট পানিশূন্যতা পূরণের জন্য পর্যাপ্ত পানি পান করতে হবে। পানি পানের জন্য সময় নির্ধারণও জরুরি। ব্যায়াম শুরুর ১৫ মিনিট আগে অল্প পানি (দুই কাপ) পান করে নিতে পারেন। এরপর ব্যায়ামের মধ্যে প্রতি ১৫ মিনিট পরপর অল্প পরিমাণে (আধাকাপ করে) পানি পান করা যেতে পারে।

এইচএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।