রসগোল্লা বানান বাড়িতেই


প্রকাশিত: ০৩:৩০ এএম, ২৮ অক্টোবর ২০১৪

রসগোল্লা নামটা শুনলেই জিভ লকলক করে ওঠে। রসগোল্লা দেখলেই এখনও মিষ্টির দোকানে দাড়িয়ে পরি আমরা। বাড়িতেই সাধের রসগোল্লা বানানোর কিছু টিপস পাঠকদের জন্য।

উপকরন:
দুধ দুই লিটার, ময়দা দুই চা চামচ, চিনি তিন কাপ, জল আট কাপ।

প্রণালি:
প্রথমে দুই লিটার দুধের ছানা বানিয়ে নিন। ছানা একটি কাপড়ে নিয়ে পানি ঝরিয়ে ফেলুন, জল ঝরানো হয়ে গেলে ছানা পাঁচ-ছয় ঘণ্টা রেখে দিন। এই ফাঁকে একটি হাঁড়িতে আড়াই কাপ চিনি ও আট কাপ পানি দিয়ে জ্বাল দিয়ে চিনির সিরা তৈরি করুন। দেখবেন, চিনির সিরার উপরে কিছু ময়লা ভাসবে। তা ছেঁকে ফেলুন। জ্বাল দেওয়ার আগে জলে দু-তিনটে গোটা এলাচ ছেড়ে দিতে পারেন।

পাঁচ–ছয় ঘণ্টা পর ছানা একটি ছড়ানো পাত্রে নিয়ে এতে দুই চা চামচ চিনি যোগ করুন। এইবার, ছানা চিনি ও ময়দার মিশ্রণটিকে ভালোভাবে ময়াম করুন। এমনভাবে মিশাবেন যেন ছানার দানা আস্ত না থাকে। ময়াম হয়ে গেলে হাতের তালুতে নিয়ে গোল্লা তৈরি করুন। এইবার, ফুটন্ত সিরায় গোল্লাগুলিকে ছেড়ে দিন। হাঁড়ি ঢেকে দিন, ২০-২৫ মিনিট জ্বাল দিন। হয়ে গেলে জ্বাল নিভিয়ে এর উপর এককাপ ঠাণ্ডা জল ছিটিয়ে দিন। রসগোল্লা ঠাণ্ডা হতে দিন। ব্যাস তৈরি রসে টইটম্বুর রসগোল্লা।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।