চোখের সুস্থতায় করণীয়


প্রকাশিত: ০৮:০৫ এএম, ১৮ সেপ্টেম্বর ২০১৫

আমাদের শরীরের সবচেয়ে সংবেদনশীল অংশ হলো চোখ। চোখ সুস্থ থাকলে প্রচুর আলো আমাদের দেহাভ্যন্তরে প্রবেশ করে। কিন্তু, চোখ যখন সুস্থ থাকে না, তখন শরীরে পর্যাপ্ত আলো প্রবেশ করতে পারে না। তাতে অনেক পুষ্টি উপাদান থেকে বঞ্চিত হয় আমাদের শরীর। শরীরে বাসা বাঁধে নানারকম রোগ। চোখ সুস্থ রাখতে কিছু করনীয়-

কম্পিউটারে কাজ করার সময় প্রতি ঘণ্টায় অন্তত একবার বিরতি নিতে হবে। বিরতির সময় কম্পিউটার মনিটর থেকে দূরে থাকা উচিত। নিয়মিত চোখের পলক পড়ছে কি না সে সম্পর্কে সচেতন থাকতে হবে। কম্পিউটারের মনিটর নিয়মিত পরিষ্কার রাখতে হবে। দেহের আর্দ্রতা ধরে রাখতে বেশি পরিমাণে পানি পান করতে হবে। কম্পিউটার এমন স্থানে রাখতে হবে যেন জানালা, ঘরের বাল্ব বা বাতির আলো সরাসরি মনিটরে বা চোখে না পড়ে। কম্পিউটার ব্যবহারের সময় কন্ট্যাক্ট লেন্স ব্যবহার না করাই ভালো। এর বাইরে নিয়মিত চোখ পরীক্ষা করাতে হবে।

প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে চোখে ঠাণ্ডা পানির ঝাঁপটা দিন। ঘড়ির কাঁটার দিকে ও উল্টো দিকে চোখের মণি ঘুরিয়ে ব্যায়াম করুন। চোখের নিচে কালি বা বলিরেখা থেকে রেহাই পেতে আলু কিংবা শসার টুকরো চোখের ওপর দিয়ে ১০ মিনিট চোখ বন্ধ করে বিশ্রাম নিন। ক্লান্তি কাটবে। চোখের তলায় কালি থাকলে দূর হবে।

চোখ সুস্থ রাখতে প্রতিদিনের খাদ্য তালিকায় ‘এ’ ভিটামিনযুক্ত খাবার থাকা উচিত। যকৃত, ডিমের কুসুম, দুধ, মাখন, পনির, মলা, ঢেলা, পুঁটিমাছ, রঙিন ফলমূল শাকসবজি-কচুশাক, পালংশাক, লাউশাক, পুঁইশাক, শিম, বরবটি, গাজর, মিষ্টি কুমড়া, পাকা আম, পেঁপে, তরমুজ, কাঁঠাল ইত্যাদি ভিটামিন ‘এ’-এর উৎস।

এইচএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।