ছেলেবেলার যত মজার খেলা


প্রকাশিত: ০৪:৪৩ এএম, ২১ অক্টোবর ২০১৪

বর্তমান প্রজন্মের শিশুদের বাইরের জগতের চেয়ে বদ্ধঘরটাই টানে বেশি। গাছ, লতাপাতা, কলাগাছের ভেলা, পানি তারা পাবে কই? শৈশব ক্রমশ বন্দি হচ্ছে টাচস্ক্রিন আর জয়স্টিকে। কিন্তু আগের প্রজন্মের শিশুরা তাদের শৈশবে মেতে থাকতো দারুণ মজার কিছু খেলায়। সেসব খেলার মধ্যে জনপ্রিয় কিছু খেলা জাগো নিউজের পাঠকদের জন্য তুলে ধরা হল।

কলম যুদ্ধ
ঘরে বসে কিংবা ক্লাসের কলম যুদ্ধ খেলেনি এমন মানুষ খুঁজেই পাওয়া যায় না। ফাঁকিবাজদের পছন্দের খেলা এই কলম যুদ্ধ। টেবিলের ওপর রাখা এক কলম দিয়ে আরেক কলমকে করতে হবে কুপোকাত।

ডাংগুলি
দল বেঁধে ডাংগুলি খেলা এখন দেখা যায় না গ্রামেও। হারিয়ে যাওয়ার পথে প্রায় খেলাটি। অঞ্চলভেদে ‘ডাংবাড়ি’, ‘গুটবাড়ি’, ‘ট্যামডাং’, ‘ভ্যাটাডান্ডা’ ইত্যাদি নামেও পরিচিত ডাংগুলি। অনেকে একে মজা করে ক্রিকেটের আদি সংস্করণ নামেও জানে।

মাংস চোর
দুই দলে ভাগ হয়ে দল বেঁধে কিশোর-কিশোরীরা খেলতো মাংস চোর। দল বেঁধে এই খেলায় থাকতো টান টান উত্তেজনা। নানা ছন্দ মিলিয়ে মাংস আনতে ছুটতো মাংস চোর। আর ধরবে বলে ঘিরে ধরতো একদল সবাই।

লুকোচুরি
‘টিল্লো‘ কিংবা ‘এক্সপ্রেস‘- এই দ‌‌‌ুই শব্দ জড়িয়ে আছে অনেকের শৈশবের সঙ্গে। কোথায় কোথায় যে লুকাতো একেকজন খুঁজে পাওয়া হতে দুষ্কর। বনে জঙ্গলে কিংবা বাড়ির উঠানের কোণায়- লুকানোর জায়গাগুলো হয়ে উঠখো শিশুদের পছন্দের স্থান।

নাম দেশ ফুল ফল
স্কুলের খাতার শেষ পাতা ভরে থাকতো ‘নাম দেশ ফুল ফল’ খেলায়। শুধু যে খেলা তা নয়, এই খেলার মধ্য দিয়ে জানা যেত কতো হরেক রকম দেশের নাম! যা জানতে এখন শিশুরা গুগলে সার্চ দেয়, তার খোঁজ মিলত এই নাম দেশ ফুল ফল খেলার মধ্য দিয়ে।

চোর পুলিশ
চোর-ডাকাত-পুলিশ-বাবু, কতো উত্তেজনা ছোট্ট এই খেলা ঘিরে। কাগজে কলমে চোর-পুলিশের ধর-পাকড় রাতজাগা মানুষদের প্রিয় এক খেলা ছিল।

ইঁদুর বিড়াল
গোল হয়ে বন্ধুরা হাত ধরাধরি করে ইঁদুরের ঘর বানাতো। আর বাইরে থাকতো বিড়াল। ইঁদুরকে ধরার জন্যই চলতো ছুটোছুটি। এভাবেই বিকেল গড়িয়ে সন্ধ্যা নেমে যেতো, তবুও থামতো না ইঁদুর-বিড়ালের ছোটাছুটি।

কুতকুত
শহরে হয়তো এখন আর এ খেলার আবেদন নেই। তবে গ্রামগুলোতে এখনো কুতকুত প্রতি বিকেলে শিশু আর কিশোরীদের বিনোদনের অন্যতম অনুষঙ্গ।

জয়েন দ্য ডট
অলস সময়ে কিংবা অপেক্ষার মুহূর্তে কাগজ কলম নিয়ে ‘জয়েন দ্য ডট’ খেলায় মেতে ওঠে ছেলে-বুড়ো সবাই। এখন হয়ত অবসরে ট্যাব কিংবা আইপ্যাডে হাত ঘুরিয়ে সময় কাটে। তবে কাগজ আর কলমের এই খেলা এখনও স্মৃতি থেকে হারিয়ে যায়নি কারও।

ফুল টোক্কা
‘আয় আয় বেলি, আমরা সবাই খেলি‘- এমন নানা ছন্দ মিলিয়ে চলকো ফুল টোক্কা খেলা। বন্ধুদের একেকজনকে দেওয়া হতো একেক নাম। এরপর ডাকা হতো ‘আয়রে আমার জবা ফুল…’ এভাবেই শৈশবের বিকালগুলো কাটতো আগের দিনের শিশুদের। এখন এ খেলা স্মৃতিকাতরতার উপকরণ মাত্র।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।