ডাব-চিংড়ি রান্না করবেন যেভাবে


প্রকাশিত: ০৮:২০ এএম, ২৭ আগস্ট ২০১৫

নারকেল দুধে চিংড়ির রেসিপি হয়তো অনেকবার তৈরি করেছেন। কিন্তু ডাব-চিংড়ির পদটি চেখে দেখেছেন কি? দারুণ স্বাদের চিংড়ির এই পদটি আজই তৈরি করে খেয়ে দেখুন। রইলো রেসিপি-

উপকরণ : বড় চিংড়ি ৬টি, মাখন ৫ গ্রাম, নারকেলের দুধ ২৫ মিলিগ্রাম, আদা বাটা ৫ গ্রাম, কচি নারকেল ব্লেন্ড ৫০০ গ্রাম, কাঁচামরিচ ৬ গ্রাম, সরিষা বাটা ৫ গ্রাম, লবণ পরিমাণমতো, চিনি পরিমাণমতো, কচি নারকেলের টুকরা ১টা পুরো।

প্রণালি : চিংড়ির খোসা ছাড়িয়ে শুধু লেজ রেখে ভালো করে পরিষ্কার করে রাখুন। কচি নারকেলের ক্রিম তৈরি করার জন্য প্রথমে নারকেলটিকে আলাদা করতে হবে, যেন এতে কোনো বাদামি অংশ লেগে না থাকে। নারকেলের পানি দিয়ে এটাকে ভালোভাবে ব্লেন্ড করতে হবে। ছাঁকনি দিয়ে ছেঁকে ছাবা ফেলে দিতে হবে। ৫০০ গ্রাম তৈরিতে ৫-৮ পিস নারকেল লাগবে। অবশ্য এটা নারকেলের সাইজের ওপর নির্ভর করে। এবার একটি কড়াইয়ে মাখন গরম করতে হবে এবং কাঁচামরিচ, আদা বাটা, সরিষা বাটা ও লবণ দিয়ে চিংড়িগুলো কড়াইয়ে দিতে হবে। এর পর নাড়তে হবে। পরে কচি নারকেলের পেস্ট ও নারকেলের দুধ মেশাতে হবে এবং আস্তে আস্তে নাড়তে হবে। এরপর বাকি সব উপকরণ ঢেলে দিতে হবে। রঙ পরিবর্তন না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। এবার আপনার ইচ্ছামতো বাটিতে বা ডাবের খালি খোসায় ঢেলে উপরের ঝোলটুকু ঢেলে দিতে হবে। খেয়াল রাখতে হবে, এটা যেন গাঢ় হয়।

এইচএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।