নতুন করে মুক্তিযোদ্ধার তালিকা করবে সরকার


প্রকাশিত: ১০:১২ এএম, ০৮ অক্টোবর ২০১৪

বাংলাদেশে মুক্তিযোদ্ধা কারা, আর কারা সহযোগী মুক্তিযোদ্ধা সেই সংজ্ঞা নতুন করে নির্ধারণ করতে যাচ্ছে সরকার। সম্প্রতি মুক্তিযোদ্ধার সনদ জালিয়াতির কয়েকটা চাঞ্চল্যকর ঘটনার পর মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বিবিসিকে এমনটাই জানিয়েছেন।

তিনি জানান, তারা ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী মুক্তিযোদ্ধাদের এক নতুন তালিকা করতে যাচ্ছেন। আগামী ১৬ই ডিসেম্বরের মধ্যে তারা এ প্রক্রিয়া শেষ হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

তিনি আরও বলেন, অনেকেই দেশের অভ্যন্তরে প্রশিক্ষণ নেবার কথা বলে কিংবা মুক্তিযুদ্ধে সহযোগিতা করেছেন বলে সনদপত্র নিয়েছেন। যেহেতু মুক্তিযোদ্ধা কারা তা সুনির্দিষ্টভাবে সংজ্ঞায়িত ছিল না সেহেতু সুযোগটা তারা নিতে পেরেছেন। সুতরাং আগে আমরা সংজ্ঞা ঠিক করবো এবং সংজ্ঞার বাইরে যারা আছেন তাদেরকে আমরা সহযোগী মুক্তিযোদ্ধা হিসেবে চিহ্নিত করব।

এ সংজ্ঞা নির্ধারণ করবে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল। এ ব্যাপারে একটি কমিটি হয়েছে উল্লেখ করে মোজাম্মেল হক  জানান, কমিটি এরই মধ্যে দুটি বৈঠক করে ফেলেছে। পরবর্তী বৈঠকটি অনুষ্ঠিত হবে আগামী ১২ই অক্টোবর। -বিবিসি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।