একাকী ঘুমাতে দিন শিশুকে


প্রকাশিত: ০৫:৩২ পিএম, ০৩ অক্টোবর ২০১৪

ঘুমনোর সময় শিশুর পাশে মা পর্যন্ত নয়। আর মা বাবা একসাথে শোবারে সময়ও শিশুকে পাশে নিয়ে ঘুমনো একদম উচিৎ নয়। সম্প্রতি একটি জার্নালে এই প্রতিবেদন প্রকাশ করেন গবেষকরা।

নরওয়ের মাদার জনস্বাস্থ্য অধিদপ্তরের শিশু এবং মা বিষয়ক প্রায় ৫৬ হাজার প্রতিবেদন গবেষণায় অন্তর্ভুক্ত করেন বিশেষজ্ঞরা। প্রতিবেদনে শিশুর বয়স ১৮ মাস হওয়ার পরে তাদের আলাদা বিছানায় ঘুমাতে দেওয়ার পরামর্শ দিচ্ছেন গবেষকরা। শিশুরা কাঁদলে অনেক সময় বাবা-মা ভাবেন রাতে এক সঙ্গে ঘুমালে বাচ্চার ঘুম ভালো হবে, তারা রাতে কাঁদবে না। কিন্তু গবেষকরা বলছেন ভিন্ন কথা। এক সঙ্গে রাখলে বরং শিশুদের ঘুমের অসুবিধা হয়। বিশেষজ্ঞরা জানান, ১৮ মাস পার হওয়ার পরে বাবা-মা’র সঙ্গে এক বিছানায় ঘুমালে শিশুদের ঘুমের পরিমাণ কমে আসে। ফলে শিশুরা দিনের বেলায় অস্বস্তিতে থাকে।

নরওয়ে ইউনিভার্সিটি অব বারগেনের মনোবিশেষজ্ঞ ডা. মারি হাইসিং বলেন, দেখা গেছে যেসব শিশুরা বাবা-মায়ের সঙ্গে ঘুমায় তাদের রাতে কম ঘুম হওয়া এবং মাঝে মাঝেই জেগে ওঠার প্রবণতা থাকে। এক-তৃতীয়াংশ শিশু যারা ছয় মাস বয়স থেকে রাতে বারবার জেগে যাওয়ার অভ্যাস ছিল, ১৮ মাস বয়সেও তা থেকে গেছে। পাশাপাশি অন্যান্য শিশুদের তুলনায় অনেক কম ঘুমায়। স্বাস্থ্য অধিদফতরের হিসেব অনুযায়ী প্রায় ৫৫,৮৩১ জন মা অভিযোগ করেছেন তাদের সন্তান রাতে বারবার জেগে যায় এবং তুলনামূলক কম ঘুমোয়।

ডা. হাইসিং এই মতের সঙ্গে এক মত পোষণ করেন। তিনি বলেন, ছয় মাস বয়স পর্যন্ত যখন শিশুরা যখন মায়ের বুকের দুধ খায় তখন রাতে জেগে যাওয়ার প্রবণতা থাকতে পারে, কিন্তু পরবর্তীতে ঘুমের সমস্য হওয়া কোনো কারণ থাকে না।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।