সৌন্দর্য বৃদ্ধি করবে চা


প্রকাশিত: ০৮:৪৪ এএম, ২১ জুলাই ২০১৫

চা পান করতে ভালোবাসেন? অনেকেরই ধারণা, চা খেলে গায়ের রঙ কালো হয়ে যায়। এটি একটি ভুল ধারণা। চা শুধু সৌন্দর্য বাড়াতেই সাহায্য করে না, ওজন কমাতে এবং ত্বকের আর্দ্রতা বজায় রাখতেও সাহায্য করে। চলুন জেনে নেয়া যাক, চা আমাদের বৃদ্ধিতে কীভাবে সাহায্য করে-

১. আমাদের শরীরের জন্য পানি খুবই গুরুত্বপূর্ণ। সাম্প্রতিক এক গবেষণায় জানা গেছে, দিনে ছয় কাপের বেশি দুধ-চিনি ছাড়া চা পান করলে তা পানির মতোই শরীর ও ত্বকে আর্দ্রতা যোগায়।

২. সঠিক আর্দ্রতা থাকলেই ত্বক স্বাস্থ্যোজ্জ্বল হয়। ত্বকের আর্দ্রতা ধরে রাখার জন্য সব ধরনের চাসহ প্রচুর পরিমাণে তরল পান করা উচিত। সাদা চা ত্বকে প্রদাহ প্রতিরোধে সাহায্য করে।

৩. চা ওজন বাড়ার প্রবণতা কমাতে সহযোগিতা করে। যারা চা পান করে না তাদের তুলনায় যারা চা পান করে তাদের শরীরে চর্বির শতাংশ ও কোমরের পরিধি কম থাকে। ননীতোলা দুধ মেশানো এবং চিনি ছাড়া কালো চাসহ সব ধরনের চা অন্যান্য জনপ্রিয় পানীয়ের চেয়ে কম ক্যালরিযুক্ত। শক্তি ধরে রাখার জন্য এবং আর্দ্রতা বজায় রাখার জন্য চা অন্যান্য পানীয়ের চেয়ে ভালো কাজ করে।

৪. উপকারিতার পাশাপাশি রূপচর্চাতেও এক অনন্য ভূমিকা রয়েছে চায়ের। কুসুম গরম পানিতে টি-ব্যাগ ডুবিয়ে চোখ বন্ধ করে চোখের ওপর রাখুন। এতে আপনার চোখের ক্লান্তি ও ফোলাভাব দূর হবে।

৫. শ্যাম্পু করার পর চুলে চায়ের লিকার ব্যবহার করলে তা কন্ডিশনারের কাজ করে। পুদিনার চা চমত্কার মাউথওয়াশ হিসেবে কাজ করে।

এইচএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।