সাংবিধানিক সংস্থাগুলোর মেরুদণ্ড ভেঙ্গে দিচ্ছে সরকার


প্রকাশিত: ০১:৪০ পিএম, ২০ সেপ্টেম্বর ২০১৪

সরকার দেশের সাংবিধানিক প্রতিষ্ঠানগুলোর মেরুদ-ভেঙ্গে দিচ্ছে বলে মন্তব্য করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব। শনিবার বিকেল চারটায় দলের কার্যালয়ে বৃহত্তর ঢাকার সকল সাংগঠনিক জেলার প্রতিনিধি সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, দেশে এখন কর্তৃত্ববাদী শাসন চলছে। দেশের নির্বাচন ব্যবস্থা, বিচার বিভাগ ও গণমাধ্যম সবই আজ সরকারের কর্তৃত্বে পরিচালিত করার ব্যবস্থা করা হয়েছে। এ অবস্থায় দেশি-বিদেশি বিনিয়োগ, কর্মসংস্থান এবং প্রবাসীদের প্রেরিত রেমিটেন্স প্রবাহ কমে আসবে। সরকার দেশের সাংবিধানিক প্রতিষ্ঠানগুলোর মেরুদ-ভেঙ্গে দিচ্ছে।

আবদুর রব বলেন, দেশ ও জাতির বৃহত্তর স্বার্থে গণতন্ত্রকে বিনষ্ট করার প্রক্রিয়া বন্ধ করে গ্রহণযোগ্য নির্বাচনের জন্য সরকারকে সংলাপে বাধ্য করার কোনো বিকল্প নেই। এজন্য সকল প্রগতিশীল ও গণতান্ত্রিক রাজনৈতিক দলকে জাতীয় ঐক্য সৃষ্টির মাধ্যমে সরকারের ওপর চাপ সৃষ্টি করতে হবে।

তিনি আরও বলেন, সংসদে অভিসংশন বিল পাশ করে সরকার বিচার বিভাগের স্বাধীনতাসহ নির্বাচন কমিশন ও ক্ষমতার পৃথকীকরণ তত্ত্ব হুমকির মুখে ঠেলে দিয়েছে। এর ফলে শুধু বিচার বিভাগ নয়, নির্বাচন কমিশন থেকে শুরু করে দেশের সকল সাংবিধানিক প্রতিষ্ঠান ও গণতন্ত্রের জন্য অপরিহার্য প্রতিষ্ঠানগুলোর মেরুদ- ভেঙ্গে দেয়া হয়েছে।

এম এ গোফরান এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরও বক্তব্য রাখেন- জেএসডি সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, আতাউল করিম ফারুক, শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, আবদুল খালেক, কামাল উদ্দিন পাটোয়ারী, আবদুর রাজ্জাক রাজা, কাজী আবদুস সাত্তার ও জাহাঙ্গীর আলম প্রমুখ।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।