ওজন কমাতে এড়িয়ে চলবেন যেসব সবজি


প্রকাশিত: ০৭:১৩ এএম, ২৯ জুন ২০১৫

ওজন কমাতে খাদ্য তালিকার বেশির ভাগ অংশ জুড়েই থাকে ফল ও সবজি। কিন্তু এমন কিছু ফল এবং সবজি আছে যা ওজন বাড়িয়ে দেয়। চলুন জেনে নেয়া যাক, ওজন কমাতে চাইলে কোন সবজিগুলো খাদ্যতালিকা থেকে বাদ রাখবেন-

মিষ্টি আলু খেতে বেশ মজাই লাগে। কিন্তু মজার হলেও এতে ক্যালরি আছে প্রচুর। প্রতি এক কাপ ম্যাশ করা মিষ্টি আলুতে থাকে ২৪৯ ক্যালরি। আর এক কাপ ম্যাশ করা সাধারণ আলুতে থাকে ২১২ ক্যালরি। আলুতে উপস্থিত স্টার্চই এত ক্যালরির মূল কারণ। অথচ এক কাপ সবুজপাতার শাক যেমন পালং বা লেটুসে থাকে ২০ ক্যালরিরও কম।

পুষ্টি পেতে অনেকেই সবজির ব্লেন্ড করা জুস পান করেন। কিন্তু সত্যি কথাটি হলো এতে আরো চিনি এবং লবণ যোগ করা থাকে। এর অর্থ হলো অতিরিক্ত সোডিয়াম গ্রহণ। তাই সবজির জুস কেনার আগে এর গায়ে লেখা উপাদানগুলো ভালো করে পড়ে নিন।

ফল থেকে যতটা সম্ভব জলীয় অংশ দূর করে শুকনো ফল তৈরি করা হয়। এর অর্থ হলো এতে যোগ হয় অতিরিক্ত ক্যালরি। এক কাপ শুকনো কিশমিশে থাকে প্রায় ৫০০ ক্যালরি।

গ্রীষ্মকালীন ফল যেমন আম এবং আনারস অবশ্যই সুস্বাদু, কিন্তু অন্য ফলের তুলনায় এসব ফলে থাকে উচ্চ মাত্রায় ক্যালরি। এগুলো সীমিত পরিমাণে খান। তার বদলে খেতে পারেন আপেল। এতে ক্যালরিও কম গ্রহণ করা হবে, আবার উচ্চমাত্রায় ফাইবারও গ্রহণ করা হবে।

আমাদের দেশে অতটা পরিচিত ফল না হলেও অ্যাভোকাডো মূলত সুপরিচিত উচ্চ ক্যালরি ও ফ্যাটের কারণে। এক কাপ কুচানো অ্যাভোকাডো ফলে থাকে ৩৮৪ ক্যালরি। কিন্তু এতে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টিকর উপাদান, তাই খাদ্যতালিকা থেকে একেবারে বাদ দেবেন না। বরং সীমিত পরিমাণ খান।

এইচএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।