কম কাজে হৃদরোগের ঝুঁকি কমে


প্রকাশিত: ০৮:০৯ এএম, ১৮ সেপ্টেম্বর ২০১৪

জীবিকা নির্বেহের জন্য যেমন কাজের প্রয়োজন,ঠিক তেমনি সুস্থ থাকতে হলে এর একটি নির্দিষ্ট সীমা থাকাও আবশ্যক। সম্প্রতি দক্ষিণ কোরিয়ায় এক গবেষণায় দেখা গেছে, সপ্তাহে ৪০ ঘণ্টার বেশি কাজ করলে হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেকাংশে বেড়ে যায়।

আমেরিকান জার্নাল অব ইন্ডাস্ট্রিয়াল মেডিসিনে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে জানানো হয়, অতিরিক্ত কাজের ফলে হৃদযন্ত্রের রক্তনালী সরু হয়ে আসতে পারে। এতে হৃদপিণ্ডে অক্সিজেন সরবরাহে বিঘ্ন ঘটে, যা এক সময় করোনারি হার্ট ডিজিসের মতো মারাত্মক পরিণতি ডেকে আনতে পারে।

গবেষকরা জানান, ৮৩৫০ জন প্রাপ্ত বয়স্ক এবং কর্মক্ষম কোরিয়ানের ওপর সমীক্ষা চালিয়ে এ তথ্য উদ্ধার করা হয়েছে।

যত বেশি কাজ তত বেশি ঝুঁকি উল্লেখ করে এই গবেষণার জেষ্ঠ্য গবেষক ড. ইউন চুল হইং জানান, সপ্তাহে ৬১ থেকে ৭০ ঘণ্টা কাজ করলে হৃদরোগের ঝুঁকি বাড়ে ৪২ শতাংশ। আবার ৭১ থেকে ৮০ ঘণ্টা কাজ করলে ঝুঁকি বেড়ে দাঁড়ায় ৬৩ শতাংশে।

সিউল ন্যাশনাল ইউনিভার্সিটির এই গবেষক জানান, সপ্তাহে ৮০ ঘণ্টার বেশি কাজ করলে হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা ৯৪ শতাংশ বেড়ে যায়।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।