ঘর পোকা-মাকড় থেকে মুক্ত রাখতে করণীয়


প্রকাশিত: ০৭:৪৪ এএম, ২২ জুন ২০১৫

শীতকালে পোকামাকড় তেমন চোখে না পড়লেও গরম কিংবা বৃষ্টির সময়টাতে পোকা-মাকড়দের যেন মহোৎসব! এই ঋতুতে ঘরের ভেতর পোকা-মাকড়ের উপদ্রব বেড়ে গিয়ে এক বিরক্তিকর অবস্থার সৃষ্টি হয়। এই উপদ্রব রীতিমতো কষ্টের কারণ হয়েও দাঁড়ায়। চলুন জেনে নেয়ে যাক পোকা-মাকড়ের হাত থেকে বাঁচতে করণীয়-

১. নিমপাতা প্রকৃতির এক আশ্চর্য দান। এই পাতায় আছে পোকামাকড় দূর করার অনন্য ক্ষমতা। ঘরের কোণায়, আলমারিতে, তোশকের নিচে শুকনো নিমপাতা দিয়ে রাখুন। ঘরে কোনো পোকামাকড়ই আসবে না।
২. কালোজিরাও পোকামাকড় দূর করার ক্ষমতা রাখে। ঘরের যেখানে পোকামাকড়ের উপদ্রব বেশি সেখানে কালোজিরা ছিটিয়ে রাখতে পারেন। পোকার উপদ্রব কমে যাবে। কিছুদিন পর পর কালোজিরা পাল্টে দিন।
৩. ঘরে অনেক সময় লাইন দিয়ে পিঁপড়া চলাফেরা করা শুরু করে। এই অবস্থা থেকে মুক্তি পেতে লেবুর রসের সাহায্য নিতে পারেন। পিঁপড়া লেবুর রস একদমই সহ্য করতে পারে না। তাই ঘরের যেখানে পিঁপড়ার উপদ্রব সেখানে লেবুর রস ছিটিয়ে দিন।
৪. তেলাপোকা তাড়াতে দারচিনি ও লবঙ্গের তুলনা নেই। ঘরের বিভিন্ন স্থানে দারচিনি ও লবঙ্গ ছড়িয়ে ছিটিয়ে দিয়ে রাখুন। তেলাপোকা দৌঁড়ে পালাবে। এছাড়া ঘরের মধ্যেও থাকবে দারচিনি-লবঙ্গের সুঘ্রাণ।
৫. ঘরের মেঝে মোছার সময় পানিতে দুই টেবিল চামচ ভিনেগার মিশিয়ে দিন। ঘর থেকে পিঁপড়া, আরশোলা, তেলাপোকা সব দূর হবে।

এইচএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।