মেদ কমাতে যোগ ব্যায়াম


প্রকাশিত: ০৬:১২ পিএম, ১৯ জুন ২০১৫

ভাল থাকতে যোগ ব্যায়াম করুন। মন, শরীরকে এক সরলরেখায় রাখতে যোগ ব্যায়ামের জুড়ি মেলা ভার। এজন্যই রোববার বিশ্বের ১৯০টি দেশে পালিত হবে বিশ্ব যোগ ব্যায়াম দিবস।

যোগ ব্যায়াম সকল বয়সের মানুষের কাছে উপযোগী। এমনকী গর্ভবতী মহিলাদেরও যোগ ব্যায়াম করতে উপদেশ দিচ্ছেন ডাক্তাররা।

সকালে ঘুম থেকে উঠে রোজ যোগ ব্যায়াম করলে সারাদিনের ক্লান্তি থেকে রেহাই পেতে পারেন। শরীরে ওজন কমানোর মোক্ষম ওষুধ হিসাবে পরামর্শ দিয়ে থাকেন চিকত্সকরা। কী কী আসন করলে ওজন কমতে পারে...

চক্রাসন
সোজা হয়ে শয়ন করুন। আস্তে আস্তে হাঁটু দুটি ভাঁজ করে দুই হাতের জোরে নিতম্বসহ শরীরটি উপরে তলুন। হাঁটু যতটা সম্ভব ভাঁজ করে গোড়ালিকে হাল্কা স্পর্শ করুন হাত দিয়ে। শ্বাসপ্রশ্বাস স্বাভাবিক রাখুন। এইভাবে ৩০ সেকেন্ড রেখে পুণরায় শবাসনে চলে আসুন। এইভাবে পাঁচবার করুন।

ভূজঙ্গাসন
উবুর হয়ে মেজে শয়ন করুন। এরপর তালুদ্বয়ের উপর ভর রেখে বুক ও মাথাকে উপরে দিকে রাখুন। যতটা সম্ভব কোমড়কে ভাঁজ করার চেষ্টা করুন। তবে এই যোগাসনে নিঃশ্বাস প্রশ্বাসের কাজ গুরুত্বপূর্ণ।

ধনুরাসন
মেদ কমাতে দারুন কাজ দেয় এই আসন। এমনকী কোষ্ঠকাঠিন্য থেকে রেহাই পেতে পারেন প্রতিদিন ধনুরাসন করে। প্রথমে উবুর হয়ে শয়ন করুন। এরপর মাথা, বুকের সঙ্গে সঙ্গে পা ভাজ করে উপরের দিকে তুলুন। হাত দিয়ে পাদুটোকে চেপে ধরে নিঃশ্বাস স্বাভাবিক রেখে ৩০ সেকেন্ড থাকুন। তারপর আবার স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।

পশ্চিমোত্তানাসন
প্রথমে দু`পা সামনে ছড়িয়ে মেরুদন্ড সোজা রেখে বসুন। এবার আস্তে আস্তে মাথা নিচু করে হাঁটু সোজা রেখে মাথা যতদূর সম্ভব সামনের দিকে ঝুঁকিয়ে পা ধরতে চেষ্টা করুন। আস্তে আস্তে দু`হাত দিয়ে দুপায়ের বুড়ো আঙুল ধরুন। কনুই মাটিতে লেগে থাকবে। দম স্বাভাবিক থাকবে। কপাল হাঁটুর সাথে ও দুহাতের কনুই মাটিতে ঠেকে থাকবে। দু`হাতের আঙুল দিয়ে দু`পায়ের বুড়ো আঙুল ধরা যাবে। যাদের পেটে চর্বি বেশি তারা ৭ থেকে ১০ বার করতে পারেন, তা না হলে ৩ থেকে ৫ বার করুন পশ্চিমোত্তানাসন।

এএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।