চোখের স্বাভাবিক সৌন্দর্য ধরে রাখতে করণীয়

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১০:১৪ এএম, ০৫ অক্টোবর ২০১৭

মুখ যদি হয় মানুষের মনের প্রতিবিম্ব, চোখ তবে তার আলো। কারণ এই একজোড়া চোখ দিয়ে আমরা সারাবিশ্বের সৌন্দর্য দেখি। আমাদের মুখশ্রী সুন্দর রাখতে চোখের ভূমিকা গুরুত্বপূর্ণ। চোখের নিচে কালো দাগ পড়লে বা ফুলে গেলে সেই সৌন্দর্যের হানি ঘটে। প্রচলিত ধারণা মতে কম ঘুম হওয়া বা অধিক চা কফি পান করা বা দুশ্চিন্তা করা এ সমস্যার কারণ হলেও, আরো অনেক কারণ আছে। বংশগত কারণ, বয়স ইত্যাদির কারণে চোখের নিচে ফুলে যাওয়া ছেলেদের বেশি হয়। চোখের নিচে কালো দাগ পড়া মেয়েদের বেশি হয়। এলার্জিক কারণ, প্রসাধনীর অতিরিক্ত ব্যবহারের ফলেও এটি হতে পারে। মোটা মানুষের মধ্যে বেশি দেখা যায়।

অনেক দিন ধরে কোনো কারণে (রোগ) চোখ ফোলা থাকলে চোখের নিচে কালি পড়তে পারে। হরমোনগত কোনো অসুখ বা ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ার জন্যও হতে পারে।

যদি চোখের নিচের ফোলা প্রতিদিন সকালে হয় তাহলে তা চর্বি জমার জন্য নয়, এটি এলার্জিক কারণ হওয়ার সম্ভাবনা বেশি। সে জন্য-

প্রসাধনী ব্যবহার সম্পর্কে সতর্ক থাকতে হবে।

খাবারে অতিরিক্ত লবণ (পাতে কাঁচা লবণ) খাওয়া চলবে না।

রাতে শোবার জন্য অতিরিক্ত একটি বালিশ মাথার নিচে দিলে উপকার হয়।

যদি চোখের নিচে ফুলে যাওয়া চর্বি জমার জন্য হয় তাহলে সার্জারিই একমাত্র স্থায়ী চিকিৎসা।

চোখের নিচে কালো দাগ কমানোর জন্য ট্রাইক্লোরো এসিটিক এসিড বা ফেনল সমৃদ্ধ লোশন বা ক্রিমের সাথে রেটিনে ও হাইড্রোকুইনোন স্কিন ব্লিচ ডাক্তারের পরামর্শ অনুযায়ী নিয়মিত ব্যবহার করতে হবে।

এইচএন/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।