কাশ্মীরি পোলাও তৈরির রেসিপি

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১১:৩৪ এএম, ০২ অক্টোবর ২০১৭

পোলাও খেতে আমরা সবাই ভালোবাসি। বিশেষ করে ভোজনরসিকদের কাছে পোলাও একটি জিভে জল আনা খাবারের নাম। এই পোলাওয়ের আছে নানা ধরন। তেমনই একটি পদ কাশ্মীরি পোলাও। চলুন রেসিপি শিখে নেই।

উপকরণ: পোলাওয়ের চাল ২ কাপ, ঘি আধা কাপ, নারকেল দুধ ১ কাপ, গুঁড়া দুধ ২ টেবিল চামচ, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, নাট পেস্ট ১ টেবিল চামচ, লেমন রাইন্ড ১ চা-চামচ, আপেল, আঙুর, চেরি, কিশমিশ ও গাজর ২-৩ কাপ, ক্যাশোনাট ২ টেবিল চামচ, এলাচি ও দারুচিনি ৪-৫ পিস, পেঁয়াজ কুচি আধা কাপ, চিনি ১ চা-চামচ এবং পেঁয়াজ বেরেস্তা আধা কাপ।

প্রণালি: চাল ধুয়ে ১০ মিনিট ভিজিয়ে রাখতে হবে। পাত্রে ঘি দিয়ে পেঁয়াজ কুচি, গরমমসলা, আদা-রসুন পেস্ট দিয়ে একটু নেড়ে চালের দেড় গুণ অর্থাৎ ২ কাপ পানি ও ১ কাপ নারকেলের দুধ মিশিয়ে দিয়ে জ্বাল দিতে হবে। ফুটে উঠলে গুঁড়া দুধ, নাট পেস্ট ও ভেজানো চাল দিতে হবে। চাল ও পানি সমান হলে অর্ধেক কিউব কাটফ্রুটস দিয়ে ১০ মিনিটের জন্য দমে বসাতে হবে। ১০ মিনিট পর বাকি ফল, ক্যাসোনাট ও বেরেস্তা চিনি দিয়ে ভেঙে পোলাওয়ের মধ্যে ছড়িয়ে দিতে হবে। লেমন রাইন্ড দিয়ে পাঁচ মিনিট পর গরম-গরম পরিবেশন।

এইচএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।