রূপচাঁদা ভুনার রেসিপি

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১১:২৬ এএম, ০৬ সেপ্টেম্বর ২০১৭

সী ফুড খেতে ভালোবাসেন যারা তাদের কাছে বেশ পছন্দের একটি নাম রূপচাঁদা। রূপচাঁদা মাছ ফ্রাই কিংবা গ্রিল করে তো খাওয়া যায়ই, চাইলে খেতে পারেন রূপচাঁদা ভুনা। রইলো রেসিপি।

উপকরণ: রূপচাঁদা মাছ- ১ কেজি, পেঁয়াজ কুচি- ১/২ কাপ, আদা বাটা- ১ চা চামচ, রসুন বাটা- ১ চা চামচ, জিরা গুঁড়া- ১/২ চা চামচ, হলুদ গুঁড়া- ১/২ চা চামচ, মরিচ গুঁড়া- ১/২ চা চামচ, লেবুর রস- ১ টেবিল চামচ, টমেটো কুচি- ২ টি, লবণ- পরিমাণ মতো, ধনেপাতা কুচি- ১/২ কাপ, তেল- ১ কাপ।

প্রণালি: রূপচাঁদা মাছ বেছে ধুয়ে মাছে ছুরি দিয়ে দাগ কেটে নিন। মাছে হলুদ, লবণ ও লেবুর রস মাখিয়ে রাখুন। কড়াইয়ে তেল গরম করে লাল করে ভেজে নিন। তেলে পেঁয়াজ কুচি লাল করে ভেজে জিরা গুঁড়া ও ধনেপাতা কুচি ছাড়া সব উপকরণ একে একে দিয়ে কষিয়ে সামান্য পানি দিয়ে আবার কষিয়ে নিন। ১ কাপ পানি দিয়ে ফুটতে দিন। ফুটে উঠলে ভাজা মাছ, ধনেপাতা কুচি দিয়ে ১৫ মিনিট রান্না করুন। ঝোল শুকিয়ে এলে জিরা গুঁড়া দিয়ে মৃদু আঁচে রাখুন। ঝোল শুকিয়ে তেল উপরে উঠলে নামিয়ে নিন।

এইচএন/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।