গরমে ফিট থাকবেন যেভাবে


প্রকাশিত: ০৭:৫৭ এএম, ০৯ জুন ২০১৫

শরীর তরতাজা রাখতে ফিটনেস খুবই জরুরি। তাই গরমের সময়টাতে নিজের জন্য বাড়তি কিছুটা সময় রাখতেই হয়। গরমকালে ব্যায়াম করলে যেহেতু বেশি ঘাম হয়, তাই ব্যায়ামটা বাদ দেওয়া যেতে পারে। করতে পারেন হালকা এক্সারসাইজ। নিজেকে ফিট রাখতে শুধু এক্সারসাইজ করলেই হবে না, যত্ন নিতে হবে পুরো শরীরের। গরমেও কীভাবে নিজেকে ফিট রাখা যায়, চলুন জেনে নেয়া যাক-

১. গরমে দুটি হালকা এক্সারসাইজ- দু`পা একটু ফাঁক করে দাঁড়িয়ে শ্বাস নিতে নিতে দু-হাত শরীরের দু-পাশ দিয়ে টান টান করে মাথার উপরে তুলুন। এবার শ্বাস ছাড়তে ছাড়তে গোড়ালি নামান।

দু`হাত শরীরের দু`পাশে রেখে চিৎ হয়ে শুয়ে পড়ুন। দু`পা তুলে সাইকেল চালানোর ভঙ্গিতে ক্রমান্বয়ে দুটো হাঁটু বুকের কাছে আনার চেষ্টা করুন। ১০ বার অভ্যাস করুন, পরে জোড়া পায়ে এই এক্সারসাইজ করুন।

২. ঘামে ভিজে মাথায় গন্ধ বা দিনের শেষে চটচটে চুল নিয়ে একটা ঝামেলা লেগেই থাকে। সপ্তাহে অন্তত ৩ দিন ভালো শ্যাম্পু দিয়ে অবশ্যই চুল ধুয়ে নেবেন। মাসে দু`বার চুলের ধরন অনুযায়ী কন্ডিশনিং করবেন।

৩. স্কিন ট্যান দূর করতে কমলালেবুর খোসাবাটা ও শসার রস একসাথে মিশিয়ে মুখে লাগান। ত্বক পরিষ্কার রাখুন, তাতেই শতকরা ৮০ ভাগ সমস্যা মিটে যাবে। ত্বক পরিষ্কার রেখে নিয়মিত ক্লিনজিং, টোনিং ও ময়েশ্চারাইজিং করা এবং ত্বক অনুযায়ী প্যাক লাগাবেন।

৪. ইয়োগা বা মেডিটেশন করুন প্রতিদিন। দিনভর তরতাজা, ফ্রেশ থাকার জন্য সঠিক খাবার গ্রহণ, শরীরচর্চার পাশাপাশি রূপচর্চার দিকেও খেয়াল রাখুন। তাহলে গরমেও সুস্থ, সুন্দর থাকার আমেজ আপনার চেহারাকে দেবে নজরকাড়া বাড়তি সৌন্দর্য।

এইচএন/এমএস/এসআরজে

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।