পেট ফাঁপা সমস্যায় করণীয়


প্রকাশিত: ০৭:৩৫ এএম, ০৪ জুন ২০১৫

কার্বোহাইড্রেট জাতীয় খাবার বেশি খাওয়া হলে এবং প্রোটিন হজমে সমস্যা হলে পেটে গ্যাসের সৃষ্টি হয় যার কারণেই পেট ফেঁপে থাকে। এই সমস্যার নিরাময়ে ওষুধ না খেয়ে ঘরোয়া কিছু সমাধান গ্রহণ করাই ভালো। কারণ, ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ায় অন্য বিপদে জড়িয়ে যেতে পারেন নতুন করে। পেট ফাঁপার সমস্যা দূর করার খুব সহজ কিছু উপায়-

১. আলুর বিশেষ কিছু উপাদান পাকস্থলীর ভেতরের দিকে প্রতিরক্ষা দেয়ালের মতো কাজ করে এবং প্রদাহজনিত ব্যথা দূর করতে সহায়তা করে। কাঁচা আলু ব্লেন্ডারে ব্লেন্ড করে বা ছেঁচে রস ছেঁকে আধা কাপ পরিমাণে পান করুন দিনে ৩ বার। খুব সহজেই পেট ফাঁপার সমস্যা থেকে রেহাই পেয়ে যাবেন।

২. হজম সমস্যা দ্রুত দূর করতে আদার জুড়ি নেই। আর বদহজম দূর হয়ে গেলে আপনাআপনিই পেটে ফাঁপার সমস্যা কমে যায়। আদা ছেঁচে লবণ দিয়ে আদার রস পান করে নিতে পারেন। অথবা ২ কাপ পানিতে আদা ছেঁচে জ্বাল দিয়ে আদা চা তৈরি করে পান করুন সকাল বিকাল, অনেকটা উপশম হয়ে যাবে।

৩. কাঁচা হলুদ চিবিয়ে খাওয়া সব চাইতে দ্রুত এবং কার্যকরী উপায়গুলোর মধ্যে অন্যতম। যদি কাঁচা খেতে না পারেন তাহলে আদার মতো হলুদ ছেঁচে নিয়ে পানিতে জ্বাল দিয়ে চা তৈরি করে পান করে নিন। চাইলে হলুদ গুঁড়ো ব্যবহার করতে পারেন। এতেও ভালো ফলাফল পাবেন।

৪. ৩-৪ টি রসুনের কোয়া ছেঁচে ২ কাপ পানিতে ৫ মিনিট ফুটিয়ে তৈরি করে ফেলুন রসুনের চা। বেশ দ্রুতই পেট ফাঁপার সমাধান পাবেন।

এইচএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।