হে বন্ধু, হে প্রিয়...

হাবীবাহ্ নাসরীন
হাবীবাহ্ নাসরীন হাবীবাহ্ নাসরীন , কবি ও সাংবাদিক
প্রকাশিত: ০৭:১১ এএম, ০৬ আগস্ট ২০১৭
ছবি: মঞ্জুরুল আলম

খুব ছোটবেলায় বন্ধুকে হারিয়ে ফেলেছেন। মনে মনে অনেক খুঁজেছেনও। তারপর একদিন ফেসবুকের কল্যাণে পেয়ে গেলেন তাকে। দেখবেন, কতশত কথা জমা হয়ে আছে তাকে বলার। কথা যেন ফুরাচ্ছেই না! বন্ধুত্বও এমনই। বছর ফুরিয়ে যায়, যুগ পেরিয়ে যায়, বন্ধুত্ব থেকে যায় বন্ধুত্বের জায়গায়। কোনো কোনো বন্ধু হয়তো আর ফিরে আসে না। তাই বলে তো আর আপনি আপনার ছোটবেলার পুতুলখেলার সঙ্গীকে ভুলে যেতে পারেন না। কানামাছি কিংবা এক্কাদোক্কা খেলার সঙ্গী, অন্যের গাছ থেকে ফল চুরি করে খাওয়ার সঙ্গীরা কি কখনো হারিয়ে যায়!

শৈশব পেরিয়ে কৈশোর তারপর যৌবন, পৌঢ়ত্ব, বৃদ্ধকাল- জীবনের সবটুকু সময়ে যাকে পাশে প্রয়োজন সে আমাদের বন্ধু। এই বন্ধু হতে পারে মা-বাবা, ভাই-বোন, জীবনসঙ্গী, সহপাঠি কিংবা একদমই অচেনা কেউ। যে সম্পর্ক জন্মসূত্রে পাওয়া যায় না কিন্তু সম্পর্কের জন্ম হয় আত্মার টানে, তাকেই বলে বন্ধুত্ব। এতে না থাকে কোনো চুক্তিপত্র, না থাকে দলিল-দস্তাবেজ। তবু এই চুক্তি যেন অলঙ্ঘনীয়। অদৃশ্য এক সুটোর টানে বাঁধা পড়ে পরস্পরের হৃদয়। বন্ধু তো সেইজনই, যার কাঁধে মাথা রেখে নির্লজ্জের মতো কাঁদা যায়! সকাল-বিকাল মুখেমুখে আপনার মরণ কামনা করা মানুষটি যখন আপনার একটু অসুস্থতায়ও দিশেহারা হয়ে যায়, বুঝবেন সেই আপনার বন্ধু। মন খুলে গালি না দিলে আর সকাল-বিকাল মরণ কামনা না করলে আমাদের বন্ধুত্বটা যেন ঠিক জমে না!

জীবনে চলতে গিয়ে বন্ধু হতে পারে নানাজন। তবে সেটি নির্ভর করছে আপনি কতটা বন্ধুপ্রিয়। মানুষের সঙ্গ আপনার কতটা ভালোলাগে। আপনি নিজেকে কতটা প্রকাশ করতে চান! আমাদের চারপাশে নানাজনের মধ্য থেকে যে অনেকটা নিজের মতোই অথবা যার চিন্তার সঙ্গে আমাদের চিন্তাটা মিলে যায়, তাকেই আমরা বন্ধু করে নেই। এটি সমবয়সী হতেও পারে আবার নাও হতে পারে। অন্যসব সম্পর্কের মতো বন্ধুত্বও নিঃস্বার্থ নয়। তবে এখানে একটা সুক্ষ্ণ পার্থক্য আছে। সেটি হলো, অন্যসব সম্পর্কে যেমন নানারকম লেনদেন থাকে, স্বার্থ থাকে, বন্ধুত্বে থাকে শুধু ভালোবাসা। ভালোবাসাটাই এখানে একমাত্র স্বার্থ।

একটি হৃদয়ে আরেকটি হৃদয় আমরণ লালন করে চলা, বন্ধুত্বের এই সম্পর্ক সীমাহীন। পৃথিবীতে যারা আমাদের বন্ধু হয়, পৃথিবীতে আসার আগেও তারা আমাদের বন্ধুই ছিল। এবং মরণের পরেও তারাই আমাদের বন্ধু থাকবে কারণ আমাদের আত্মা অবিনশ্বর। আমাদের বন্ধুত্বের সম্পর্কগুলো কান্নার মতো স্বচ্ছ, গোলাপের মতো নিষ্পাপ আর মায়ের ভালোবাসার মতোই পবিত্র হোক। আমাদের কান্না মুছে দেয়ার, আমাদের হাসিতে অংশগ্রহণ করার, আমাদের কাঁধে হাত রেখে চলবার মানুষগুলোকে আমরা যেন হারিয়ে না ফেলি। বন্ধুত্ব বেঁচে থাক হৃদয় থেকে হৃদয়ে। যেন অন্য কোনো ভুবনে আবার দেখা হয়ে গেলে আমাদের অবিনশ্বর আত্মারা চেচিয়ে বলতে পারে- 'কী রে শালা, তুই এখানে!'

এইচএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।