ছুটির দিনে অতিরিক্ত ঘুমালে ক্ষতি বেশি


প্রকাশিত: ০৫:৩৪ এএম, ২৭ জুন ২০১৭

সপ্তাহ শেষে একটা ছুটির দিন। তাই এই দিনে বদলে যায় নিত্যদিনের রুটিন। সারাদিন আলস্য। শুয়ে-বসে ছুটি উপভোগ। খাওয়া দাওয়া আর ঘুম। প্রায় সরা দিন বিছানায় বালিশের কোলে আশ্রয়। ডায়েটের বেড়াজাল ভেঙে খেয়ালখুশি খাওয়া দাওয়া। নিয়মের তোয়াক্কা না করেই লাগামহীন জীবনযাপন। তবে এটি শরীরের জন্য অনেক ক্ষতির।

ইউনিভার্সিটি অফ অ্যারিজোনার সাম্প্রতিক গবেষণায় উঠে এসেছে বিপদবার্তা। অন্যান্য দিনের তুলনায় ছুটির দিনে প্রতি ঘণ্টা অতিরিক্ত ঘুমে হার্টের অসুখের সম্ভাবনা বাড়ে ১১ শতাংশ করে।

shorishar-tel

গবেষকরা জানিয়েছেন, শুধু হার্টের সমস্যাই নয়, এই অনিয়মিত ঘুমে বাড়ে ডায়াবেটিসের সম্ভাবনাও। খারাপ হয় মুড। ছুটির দিনে অতিরিক্ত ঘুমের কারণে স্মৃতির সমস্যা, মনঃসংযোগের অভাব, অবসাদ, হাইপারটেনশনের মতো সমস্যাগুলোও বাড়তে থাকে। বেশি ঘুমে লাভের চেয়ে ক্ষতি বেশি। শরীর নিষ্ক্রিয় করে দেয়। এটা ধূমপান ও মদ্যপানের মতোই ক্ষতিকর।

ইউনিভার্সিটি অফ সিডনির সিডনি স্কুল অফ পাবলিক হেলথের গবেষকরা আরও মারাত্মক বিপদবার্তা শুনিয়েছেন। চরম অলসতা ও ঘুমনোর সঙ্গে আয়ু কমে আসার বিষয়টি জড়িত। যারা নড়াচড়া না করে দীর্ঘক্ষণ বসে থাকেন এবং বেশি ঘুমান, তাদের শারীরিক অবস্থা অন্যদের থেকে বেশি খারাপ থাকে। সুস্থ থাকতে চান? ছুটির দিনে ঘুম কমান। সূত্র : জি নিউজ।

এআরএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।