প্রাইভেসি নিয়ে ফেসবুকের নতুন সেবা


প্রকাশিত: ০৫:৫৩ এএম, ০৬ সেপ্টেম্বর ২০১৪

সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীকে আরও নিরাপদ সেবাদানের লক্ষ্যে প্রাইভেসি চেকআপ নামে বিশেষ সেবা চালু করেছে সামাজিক যোগাযোগ মাধ্যমের শীর্ষে থাকা সাইট ফেসবুক। এ সেবার মাধ্যমে ব্যবহারকারী তার প্রাইভেসি সেটিং সম্পর্কে বিভিন্ন তথ্য জানার পাশাপাশি সংশ্লিষ্ট আরও অনেক তথ্যই জানতে পারবেন। সম্প্রতি সেবাটি চালু করেছে শীর্ষ সামাজিক যোগাযোগ সাইটটি। খবর এনডিটিভি

জনপ্রিয়তার দিক দিয়ে সামাজিক যোগাযোগ সাইট ফেসবুক এখন প্রথম স্থানে রয়েছে। সাইটটির গ্রাহকসংখ্যাও দিন দিন বাড়ছে। বিপুলসংখ্যক গ্রাহকের কথা মাথায় রেখে নতুন সেবাটি চালু করেছে ফেসবুক। প্রতিনিয়ত নতুন ব্যবহারকারী যুক্ত হওয়ার কারণে তাদের অনেকেই ফেসবুকের সাধারণ ব্যবহার সম্পর্কে অনেক তথ্যই জানেন না। এসব গ্রাহককে প্রাইভেসি সেটআপের বিষয়ে বিভিন্ন তথ্য জানাবে নতুন সেবাটি।

সাধারণ ব্যবহারকারী তার যে কোনো লেখা ফেসবুকে পোস্ট করলে তা সবাই দেখতে পারেন। ছবির ক্ষেত্রে একই কথা প্রযোজ্য। কিন্তু তা অনেক ক্ষেত্রে বড় ধরনের ঝামেলা তৈরি করে। এ কারণে ব্যবহারকারীর যে কোনো লেখা বা ছবি কারা কারা দেখবেন, সে বিষয়ে নতুন ব্যবহারকারীদের তথ্য জানাবে প্রাইভেসি চেকআপ নামের সেবাটি।

এ বিষয়ে ফেসবুকের এক কর্মকর্তা মন্তব্য করেন, ব্যবহারকারীরা ফেসবুকে যুক্ত হন পরিচিতদের সঙ্গে যোগাযোগ রক্ষার জন্য। আমাদের সঙ্গে যোগাযোগ করতে নয়।

এ মন্তব্যের ব্যাখ্যা দিতে গিয়ে তিনি জানান, সাধারণত ব্যবহারকারী তার পরিচিতদের সঙ্গে যোগাযোগ করতে ফেসবুক ব্যবহার করেন। কিন্তু প্রাইভেসি সেটিং না জানার কারণে অনেকেই তাদের লেখা বা ছবির নিরাপত্তাদানে ব্যর্থ হন। এ কারণে   অনেক ধরনের ঝামেলায় পড়তে হয় ব্যবহারকারীকে। এ ধরনের ঝামেলা এড়াতেই নতুন সেবাটি চালু করা হয়েছে মন্তব্য করেন প্যাডি আন্ডারউড নামে এ ফেসবুক কর্মকর্তা।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।