বাজারে এসেছে মধুমাসের ফল


প্রকাশিত: ০৭:২২ এএম, ১৪ মে ২০১৫

শুরু হচ্ছে মধুমাস। রসালো ফলের মৌ মৌ গন্ধে মাতোয়ারা হবে চারপাশ। গ্রীষ্মকালকে ফলের মাসও বলা যায়। একসঙ্গে দেশীয় ফলের এমন সমারোহ আর কোন ঋতুতে চোখে পড়ে না। ফলপ্রেমী বাঙালিরা এই মৌসুমটির জন্যই অপেক্ষা করে থাকেন সারা বছর। তরমুজ, ফুটি তো আরও আগেই এসেছে, এখন বাজারে আসতে শুরু করেছে গ্রীষ্মকালীন মৌসুমী ফল আম, কাঁঠাল, জামরুল, বেল, লিচু সহ বিভিন্ন প্রকারের ফল।

বিক্রেতারা প্রতি শ` লিচুর দাম হাঁকছেন ২৬০ টাকা থেকে ৩০০ টাকা পর্যন্ত। আর পাকা আমের দাম মান ভেদে প্রতি কেজি ১০০ টাকা থেকে ১৭০ টাকা পর্যন্ত, কাঁঠাল ছোট সাইজের প্রতিটি ১০০ থেকে ১২০ টাকা, মাঝারি সাইজের ২০০ থেকে ৩০০ টাকা এবং বড় সাইজের ৩৫০ থেকে ৫০০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। বেল বিক্রি হচ্ছে ২০ টাকা থেকে ৪০ টাকা পর্যন্ত। জামরুল ৪০-৫০ টাকা কেজি।

মধ্যবাড্ডার ফল বিক্রেতা আবুল কালাম জানান, ‘বাজারে সবেমাত্র নতুন লিচু এসেছে, তাই দামও একটু বেশি। টেকনাফ থেকে আনা এসব লিচু প্রতি শত ২৭০ টাকা করে বিক্রি করছি। উত্তরবঙ্গ থেকে এখনো লিচু আসেনি। সেখান থেকে লিচু এলে দাম যেমন কমবে তেমনি লিচুর মানও ভাল হবে।’

মোহাম্মদ সাগর নামের আরেক বিক্রেতা জানান, ‘গ্রীষ্মকালীন ফল এখনও পুরোদমে আসেনি। সবেমাত্র ফল আসা শুরু হয়েছে। তাই দাম বেশি। ১০/১৫ দিনের মধ্যেই প্রচুর ফল আসবে এবং দামও কমে যাবে।’

আনোয়ার হোসেন নামের একজন ক্রেতা জানান, কেবল উঠতে শুরু করেছে বলে এখন মৌসুমি ফলমূলের দাম অনেকটাই নিম্নবিত্ত এবং মধ্যবিত্তদের নাগালের বাইরে। ন্যায্য দামের চেয়ের দুই তিন গুণ বেশি দাম হাঁকছেন বিক্রেতারা। তাবে তার মধ্যেই পরিবারের সবার জন্য  মৌসুমি ফল লিচু কিনে নিচ্ছিলেন তিনি।

লক্ষ করুন :
১. ফল বাজার থেকে আনার পর ভালো করে ধুয়ে নিন।
২. ফল কাটার আগে আপনার হাত, বটি বা ছুরি পরিষ্কার করে নিন।
৩. ফল কেনার আগে তা ফরমালিন মুক্ত কি না, তা নিশ্চিত হয়ে নিন।

এইচএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।