সুখের ঘরে শখের সাজ

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩:৪৬ পিএম, ২১ মে ২০১৭

বাড়ি কিংবা ঘর আর তার মধ্যে থাকা ছোট ছোট কক্ষ এই নিয়েই আমাদের বাসস্থান। এই কয়েকটি বিষয়ই কেবল বসবাসের ক্ষেত্রে প্রয়োজন বলে মনে হলেও বর্তমানে এই ধারণাটি একদমই বদলে গিয়েছে। এখনকার দিনে বসবাসের ক্ষেত্রে ঘরের সাজের গুরুত্ব অনেক। আপনার ঘরের সাজ আপনার ব্যক্তিত্বকে ফুটিয়ে তোলে। আপনি ঠিক কেমন মানসিকতার মানুষ তা খুব সহজে পড়া যায় আপনার ঘরের সাজ দেখে। কেউ কেউ আছেন ভীষণ শৌখিন। তাদের ঘরের সাজে চোখে পরে এ্যান্টিকের সাজ। আবার কিছু মানুষ আছে যারা মাটির জিনিসের প্রতি একপ্রকার টান অনুভব করেন। তাদের ঘরের সাজে চোখে পরবে এই মাটির জিনিসের সাজ। এই সাজ আপনার পছন্দ, রুচি আর ব্যক্তিত্বের বহিঃপ্রকাশ। তাই সবার মাঝেই থাকে ঘরকে একটু আলাদাভাবে সাজানো ইচ্ছা আর প্রচেষ্টা। তবে ঠিক কিভাবে সাজালে ঘরের সাজে পরিবর্তন আনা যায় তা জানা নেই অনেকের কাছেই। কেউ কেউ মনে করেন যে কেবল দামী দামী আসবাবপত্র দিয়ে সাজালেই ঘর সেজে উঠবে। এটি সম্পূর্ণ ভুল ধারণা। ঘরের সাজের মাত্রা বাড়াতে এর রিডেভেলপমেন্ট খুব জরুরি। তাই ঘরে চমক আনার আগে দেখে নিন আপনার ঘরের বর্তমান সাজে কি কি পরিবর্তন নানা যায়।

আলো
ঘরের সাজে আলোর কারুকাজ অনেক গুরুত্বপূর্ণ। আপনি অনেক ছোট একটি লাইট দিয়ে খুব সহজে ঘরের সাজে পরিবর্তন আনতে পারেন। সেক্ষেত্রে বসার ঘরের এক কোণে নিয়ন বাতি রাখতে পারেন কিংবা যে স্থানে বসে আপনি পড়েন তার পাশে একটি স্ট্যান্ড লাইট বসাতে পারেন। এটি ঘরের মাঝে আলো আধারের একটি ভাব তৈরি করে। এর পাশাপাশি ছোট শিশুদের ঘরে আপনি লাইটের পাশে কার্টুন চরিত্র লাগাতে পারেন। এটি আলোর সাথে শিশুকে আনন্দও দেবে সমানভাবে।

Ghor

রান্নাঘর
আপনার ঘরের সাজ অনেকাংশে নির্ভর করে আপনার রান্না ঘরের ওপর। এছাড়া বাড়িতে যারা থাকেন তাদের একটি লম্বা সময় কাটাতে হয় এই রান্নাঘরে। তাই এই ঘরে চাই সুন্দরভাবে বাতাস আসা যাওয়ার ব্যবস্থা রাখা। কিছু ক্ষেত্রে আপনি ভ্যান্টিলাইজারের ব্যবস্থা রাখতে পারেন। সু ব্যবস্থা রাখতে পারেন আলাদা আলাদা ভাবে কাঁটা, বাছা আর ধোঁয়ার।

অপ্রয়োজনীয় আসবাবপত্র
অপ্রয়োজনীয় আসবাবপত্র আপনার সুন্দর ছোট ঘরটিকে নিমিষেই দেখতে বাজে আর অসুন্দর করে তুলতে পারে। কিন্তু আপনি যদি এই আসবাবপত্র থেকে খুঁজে ভালোগুলো দিয়ে ঘরটিকে সাজিয়ে তোলেন তাহলে একদিকে তা যেমন হবে খুব অল্পের মাঝে সুন্দর তেমনি আপনার ঘর থেকে বাড়তি নষ্ট আসবাবপত্রগুলোও বিদায় হবে।

দেয়ালে রঙ
দেয়ালে রঙ করা বিষয়টি সবক্ষেত্রে আমাদের মাথায় আসেনা। আমরা বছরে বা মাঝে মাঝে দু চার বছর পরপর দেয়ালে রঙ করে থাকি। এতে রঙ যেমন একদিকে নষ্ট হয় তেমনই ঘরের সাজকে নষ্ট করে। তাই ঘর সাজাতে আর পরিপাটি রাখতে দেয়ালে কিছুদিন পরপর রঙ করা উচিৎ। এতে নতুন নতুন রঙ করে আপনি আপনার ঘরকে সাজিয়ে তুলতে পারবেন।

এইচএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।