গরমে যেমন হবে শিশুর খাবার


প্রকাশিত: ০৭:৫৯ এএম, ০৬ মে ২০১৫

গরমে বড়দের পাশাপাশি শিশুদের খাদ্যতালিকায়ও আনতে হবে পরিবর্তন। প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন শাক-সবজি ও কোনো না কোনো মৌসুমি ফল। খেয়াল রাখবেন, সেখানে যেন থাকে সবুজসহ অন্য দুই তিনটি রঙের সবজি বা ফল। সবজি ও ফলের এই ভিন্ন ভিন্ন রং আসলে শরীরের জন্য প্রয়োজনীয় ভিন্ন ভিন্ন অ্যান্টিঅক্সিডেন্টের জোগান দেয়।

দিনে-রাতের প্রধান খাবারের পাশাপাশি নাশতা হিসেবে তরল ও জলীয় খাবার বেশি রাখুন। আর দুপুর বা রাতের খাবারেও দুষ্পাচ্য ভারী খাবার এড়িয়ে চলুন।

গরমের দিনে খাবারে অসাবধানতার কারণে সহজেই পেটের অসুখ, টাইফয়েড, জন্ডিসের মতো রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে। খাবারের সমস্যা থেকে ত্বকে ব্রণের মতো সমস্যাও দেখা দিতে পারে।

সচেতনতা ও সঠিক অনুপাতে সুষম খাদ্য গ্রহণ এসব সমস্যায় আক্রান্ত হওয়ার ঝুঁকি থেকে অনেকটাই বাঁচাতে পারে। ফাস্ট ফুড বা বাইরের খাবার না খাওয়ার জন্য সন্তানকে জোরাজুরি না করে বা ধমক না দিয়ে বুঝিয়ে বলুন।

শিশুদের জানান কোন কোন খাবারে কী কী কার্যকারিতা আর কী কী স্বাস্থ্যঝুঁকি। তাহলে ওদের মধ্যেই সচেতনতা তৈরি হবে।

সারাদিনে শিশুর পর্যাপ্ত পানি পান নিশ্চিত করুন।

এইচএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।