কাজের ফাঁকে একটু দাঁড়িয়ে থাকুন


প্রকাশিত: ০৮:১৮ এএম, ৩০ আগস্ট ২০১৪

অফিস-আদালত এমনকি বাসায় যেখানেই আপনি কাজ করেন না কেন, একটানা কাজের মাঝে অবশ্যই চাই একটু বিরতি। তা হতে পারে ৩০ মিনিট থেকে ১ ঘন্টার। মুটিয়ে যাওয়া এবং হৃদরোগ থেকে বাঁচতে কাজের সময় দৈনিক কমপক্ষে ১ ঘণ্টা দাঁড়িয়ে থাকা উচিত বলে মনে করেন ব্রিটিশ স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

তাদের মতে, একটানা ছয় থেকে সাত ঘণ্টা টানা বসে কাজ করা শরীরের ওপর ক্ষতিকর প্রভাব ফেলে। এ ক্ষতি কাটাতে অন্তত ১ ঘণ্টা দাঁড়িয়ে থাকা দরকার।

এ সম্পর্কে ইংল্যান্ডের জনস্বাস্থ্য বিভাগের হেলথ অ্যান্ড ওয়েলবিং কার্যক্রমের পরিচালক অধ্যাপক ফেনটন বলেন, দাঁড়িয়ে থাকা শরীরের অঙ্গপ্রত্যঙ্গকে সুস্থ রাখা এবং পিঠের ব্যথা সারাতে সাহায্য করে। এটি রক্তপ্রবাহের পাশাপাশি হৃদযন্ত্র সুস্থ রাখতে সহায়তা করে।

হার্ভার্ড ইউনিভার্সিটির গবেষণাকে উদ্ধৃত করে তিনি বলেন, বসে থাকা একটি সমস্যা। গবেষণায় দেখা গেছে, এটা তামাকের চেয়ে ক্ষতিকর।

২০১২ সালে ল্যানসেট জার্নালে প্রকাশিত হার্ভার্ডের গবেষণায় জানা যায়, বসে থাকার কারণে পৃথিবীজুড়ে প্রতি বছর ৫৩ লাখ মানুষ ক্যান্সার, হৃদরোগ এবং ডায়াবেটিসে মতো রোগে আক্রান্ত হয়ে মৃত্যবরণ করে। অপরদিকে বিশ্বব্যাপী তামাকের বিষক্রিয়ায় মৃত্যুর হার বছরে ৫০ লাখ।

ফেনটন জানান, দাঁড়িয়ে থাকার কোনো নির্দিষ্ট সীমা নেই, তবে এটা মনে রাখতে হবে যে আপনি যেন ছয় থেকে সাত ঘণ্টা একটানা বসে না থাকেন।

তিনি বলেন, কাজের ফাঁকে সকালে আধঘন্টা এবং বিকেলে আধঘন্টা দাড়িয়ে থাকার অভ্যাস করুন। প্রয়োজনে দাঁড়িয়ে কফি খান, দুপুরের খাবার গ্রহণ করুন।

গবেষণায় দেখা গেছে, দাঁড়িয়ে থাকার ফলে হৃৎস্পন্দর মিনিটে দশটি করে বৃদ্ধি পায়, যা অতিরিক্ত ক্যালরি কমাতে সাহায্য করে।

ব্রিটিশ হার্ট ফাউন্ডেশনের সিনিয়র কার্ডিয়াক নার্স অ্যামি থম্পসন বলেন, হৃদযন্ত্রে আমাদের শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ পেশী রয়েছে। আপনি কিভাবে এক সচল রাখছেন এটা গুরুত্বপূর্ণ নয়, বরং সচল রাখাটাই জরুরী।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।