এই গরমের সঙ্গী


প্রকাশিত: ০৩:৫৬ পিএম, ২৩ এপ্রিল ২০১৭

ষড়ঋতুর এই দেশে গরমের আভির্ভাব যেমন খুব দ্রুত হয় তেমনি এর স্থায়ীত্বকালও কম নয়। তাই তো গরমে যখন চারদিক অতিষ্ট হয়ে যায় তখন মাঝে মাঝেই ঝড়ো হাওয়ায় কাল বৈশাখি এসে সব শান্ত করে দিয়ে যায়। তবে তাপ কিন্তু কমে না। সময়ের সাথে সাথে এর আগমন এবং অবস্থান দুটিই মানুষের জীবনে অসহনীয় হয়ে ওঠে। সাথে আছে ধুলাবালি আর ঘাম। তবে আপনি চাইলে এই গরমেও নিজেকে রাখতে পারেন সতেজ আর প্রাণবন্ত। আর তার জন্য গরমে আপনার সঙ্গী করতে হবে বেশকিছু জিনিস। আর এর এই সঙ্গীর তালিকায় আছে সানগ্লাস, ছাতা, পানির বোতল, টিস্যু, সানব্লক ইত্যাদি।

ছাতা

Gorom

রোদ বা বৃষ্টি সব সময়েই সাথে চাই ছাতা। আর এই তপ্ত রোদের হাত থেকে রেহাই পেতে ছাতার জুড়ি নেই। তবে ছাতা কেনার সময় ছাতার কাপড়ের দিকে আর তার রঙের দিকে খেয়াল রাখুন। গরমে মোটেও কালো রঙের ছাতা ব্যবহার করতে যাবেন না। এটি উল্টো তাপ শোষণ করে আপনাকে অসুস্থ করে তুলতে পারে। এই গরমে সাদা কিংবা হালকা রঙের প্রিন্টের কাপড়ের উপরের কাজ করা ছাতা কিনতে পারেন। এই ছাতাগুলো ফোল্ড করে খুব সহজেই ব্যাগে রাখা যায় তাই বহনেও সহজ।

সানগ্লাস

Gorom

এই গরমের আরেকটি সঙ্গীর নাম সানগ্লাস। রোদ থেকে আপনার চোখ এবং আপনার চোখের ত্বককে বাঁচাতে সানগ্লাসের জুড়ি নেই। সানগ্লাস হয়ে থাকে নানা ধরনের। কোনটি গোল আবার কোনটি ডিম্বাকার আবার কোনটি চারকোণা। আপনার মুখের ধরন বুঝে আপনাকে পছন্দ করতে হবে আপনি কেমন ধরনের সানগ্লাস পরতে চাচ্ছেন। এছাড়া সানগ্লাসেও আছে নানা রঙ। আপনি চাইলেই সেখান থেকে নিজের পছন্দের আর রঙের সানগ্লাস নির্বাচন করে নিতে পারেন।

সানস্ক্রিন ও সানব্লক

Gorom

সানব্লক ও সানস্ক্রিন নাম শুনে মনে হয় দুটি একই জিনিস। কিন্তু  এ দুটির মধ্যে একটু পার্ধক্য আছ। যদিও এই দুটি জিনিস একই কাজ করে থাকে। কিন্তু কাজ করার পদ্ধতি আলাদা। সানস্ক্রিন ত্বকের ওপর প্রলেপ তৈরি করে, এ কারণে অতি বেগুনি রশ্মি ত্বকের গভীরে যেতে পারে না। সানব্লক সূর্যরশ্মি প্রতিফলিত করে, ফলে রশ্মি ত্বক পর্যন্ত যেতে পারে না। সানস্ক্রিনে সানব্লকের সব উপাদানই থাকে। সানব্লকে সানস্ক্রিনের সব উপাদান থাকে না। তাই সানব্লক ব্যবহারের চেয়ে সানস্ক্রিন ব্যবহারই ভালো। তাই এই তীব্র গরমে এই দুটি জিনিস হতে পারে আপনার ত্বকের রক্ষা কবজ।

পানি

Gorom

গরম থেকে আপনাকে এক মাত্র রক্ষা করতে পারে এই পানি। পানি আপনার শরীরের সমস্ত প্রক্রিয়া সঠিকভাবে কাজ করায় এবং এই গরমে আপনার শরীর থেকে যে ঘাম বের হয় তা পরিপূর্ণ করে। তাই সঙ্গে পানির বোতল সব সময় রাখুন।

টিস্যু

Gorom

গরমে আপনার আরেক সঙ্গী হচ্ছে টিস্যু। আমাদের মুখের ত্বক এমনিতেই অনেক নরম। আর এই গরমে আমাদের মুখের ত্বক সবচেয়ে বেশি ঘামে। তাই ব্যাগে সমসময় টিস্যু রাখুন। এটি আপনাকে গরমে স্বস্তি দেবে।

হাতপাখা

Gorom

গরমের এই সময়ে আপনি আপনার ব্যাগে ছোট হাত পাখা রাখতে পারেন। এটি আপনাকে প্রচণ্ড গরমে কিছুটা হলেও স্বস্তি দেবে। বাজারে ছোট ছোট অনেক হাত পাখা পাওয়া যায়। যা ফোল্ড করা যায়। আর এই সমস্ত পাখা আপনি যেমন সব জায়গায় নিতে পারবেন তেমনি এগুলো দেখতেও নান্দনিক।

এইচএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।