আমের আচার


প্রকাশিত: ১১:২৮ এএম, ২৯ এপ্রিল ২০১৫

বাজারে পাওয়া যাচ্ছে কাঁচা আম। আচার বানিয়ে সংরক্ষণ করার জন্য কাঁচা আমের তুলনা হয় না। এক কাঁচা আম দিয়েই বানানো যায় হরেক রকম আচার। রইলো কাঁচা আমের তৈরি দুটি জনপ্রিয় রেসিপি-

আমের কাশ্মীরি আচার

উপকরণ : আম ৪-৫টি মাঝারি সাইজের, ভিনেগার ৩ কাপ, চিনি ৩ কাপ, শুকনা মরিচ পরিমাণমতো, হলুদ ১ চা চামচ।

প্রণালি : আম খোসা ছাড়িয়ে পছন্দমতো কেটে নিন। পানিতে ১ ঘণ্টা ভিজিয়ে রেখে ধুয়ে ফেলুন। চুলায় কড়াইতে ভিনেগার, চিনি দিয়ে এক বলক এলে শুকনা মরিচ দিয়ে দিন। আমগুলো দিয়ে এর সঙ্গে হলুদ ও আদা কুচি দিয়ে কিছুক্ষণ রান্না করুন।


আম রসুনের জারক

উপকরণ : আম মাঝারি সাইজ ৩টি, রসুন ১২৫ গ্রাম, শুকনা মরিচ চিরা পরিমাণমতো, গোটা কাঁচামরিচ ৪-৫টি, ভিনেগার আড়াই কাপ, লবণ পরিমাণমতো।

প্রণালি : আম খোসা ছাড়িয়ে কিউব করে কেটে নিন। লবণ পানিতে ১ ঘণ্টা ভিজিয়ে রাখুন। এতে আমের কষ বের হয়ে যাবে। এর পর কাটা আমগুলো রসুনের সঙ্গে মিশিয়ে ৩-৪ ঘণ্টা রোদে শুকিয়ে নিন। আম ও রসুনের সঙ্গে পাঁচফোড়নের গুঁড়া, লবণ, শুকনা মরিচ, কাঁচামরিচ, ভিনেগার মিশিয়ে জারে ৭-৮ দিন ঢাকনা না খুলে রেখে দিন এবং প্রতিদিন জারটি রোদে দিন।

এইচএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।