শিশুকে খেতে দিন মৌসুমি ফল


প্রকাশিত: ১০:০৫ এএম, ২৯ এপ্রিল ২০১৫

গরমে সবচেয়ে বেশি সমস্যায় পড়তে হয় শিশুদের নিয়ে। এসময় শিশুদের খাবারের বিষয়টি প্রথমে নজরে আনতে হবে। শিশুদের খাবারের ভেতর রাখা যেতে পারে মৌসুমি ফল।  গরমে শিশুকে বেশি করে মৌসুমি ফল খাওয়ানো উচিত। শিশুর খাদ্য তালিকায়, হালকা, টাটকা এবং সহজপ্রাপ্য খাবার রাখুন। সেটা হতে পারে নরম খিচুরি বা সবজির স্যুপ, আর সেই সাথে ফলমূল।

শিশুকে মৌসুমি ফল বেশি খাওয়ান। বিভিন্ন ধরনের ফলের রসও দিতে পারেন, তবে তা নিজেই বাসায় তৈরি করুন। বাজারের প্যাকেটজাত ফলের রস শিশুর দাঁতের ক্ষতি করে। এ ছাড়া এগুলোতে দেওয়া প্রিজারভেটিভ শিশুর স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। তাই বাইরের খাবার, কোমল পানীয় এমনকি ফলের রস ইত্যাদি থেকে আপনার শিশুকে দূরে রাখাই শ্রেয়।

আগে থেকে বানিয়ে রাখা খাবার শিশুর জন্য ভালো নয়। কেনা খাবার এড়াতে বাইরে যাওয়ার সময় শিশুর খাবার তৈরি করে নিয়ে যান। সেক্ষেত্রে খাবার এবং পানি বহন করার জন্য ভালো মানের ফুড গ্রেড প্লাস্টিকের পাত্র ব্যবহার করুন, যাতে করে খাবারের মান অক্ষুণ্ন থাকে।

প্রচণ্ড গরমে ফল নষ্ট হওয়ার আশঙ্কা এ সময় খুব বেশি থাকে। তাই শিশুকে দেওয়ার আগে ভালোভাবে দেখে নিন ফল আদৌ ঠিক আছে কি-না।

গ্রীষ্মের ক্লান্তি দূর করতে, আর গরমে স্বস্তি দিতে রয়েছে রসালো ও সুস্বাদু ফল। বৈচিত্র্যময় ও রসে টইটম্বুর এসব মৌসুমি ফলে গ্রীষ্মের ফলের বাজার থাকে সয়লাভ। প্রাণ ওষ্ঠাগত করে তোলা গরমে তরমুজ, বাঙ্গি ও বেলের শরবত খুব উপকারী শিশুদের জন্য। পারলে প্রতিদিনই শিশুকে খাওয়ান।

শুরু থেকেই বাজারে তরমুজ, বাঙ্গি, বেল, সফেদাসহ নানা ফল উঠতে শুরু করে। দেশি কাঁচা আম, কাঁঠাল, আনারস, কলা ও ভারতীয় হলুদ রঙা পাকা আমও শিশুদের জন্য অনেক উপকারী। এখন সব বাজারেই এসব ফলের মজুত রয়েছে।

এইচএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।