তেল ছাড়া রাঁধবেন যেভাবে


প্রকাশিত: ১০:৫৮ এএম, ১৯ এপ্রিল ২০১৫

গবেষকরা পরীক্ষা করে দেখেছেন, খাদ্যগুণ ও স্বাদ নির্ভর করে তেলে নয়, মসলায়। তেল আলাদা কোনো স্বাদ যুক্ত করে না।  মসলা কষাতে তেলের পরিবর্তে পানি ব্যবহার করুন। সকালের নাশতায় রাখতে পারেন রুটি, তেল ছাড়া স্ন্যাকস, স্যুপ বা সবজি। দুপুরে তেল ছাড়া মাছ, মাংস, ডাল ও সবজি। সঙ্গে সালাদ। একইভাবে রাতের খাবারও। শুধু তেলের পরিবর্তে পানি ব্যবহার করুন। রইলো তেল ছাড়া রান্নার দুটি রেসিপি-

তেল ছাড়া মিক্সড সবজি

উপকরণ: ফুলকপি ১টা, আলু আধা কেজি, ব্রুকলি ১টা, গাজর ১০০ গ্রাম, মটরশুঁটি ৫০ গ্রাম, বাঁধাকপি অর্ধেক, কাঁচামরিচ ৫টা, লবণ ২ চা চামচ, ধনেপাতা ১ মুঠি, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, মধু ১ চা চামচ।

প্রণালি: কপি, আলু, গাজর ও অন্যান্য সবজি পাতলা করে কেটে ধুয়ে নিন। এবার ২ কাপ পানি দিয়ে সবজিগুলো সেদ্ধ করে নিন। ২০ মিনিট পর সেদ্ধ হয়ে গেলে লবণ ও ধনেপাতা দিন। কর্নফ্লাওয়ার ঠাণ্ডা পানিতে গুলে ২ মিনিট রান্না করে নামিয়ে ফেলুন।


তেল ছাড়া মাছ ও বেগুন

উপকরণ: মাছ ২ টুকরা (যেকোনো), বেগুন ১টি, রসুন কুচি আধা চা চামচ, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া সিকি চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, কাঁচামরিচ ফালি ২টি, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ।

প্রণালী: একটি কড়াইতে আধা কাপ পানি দিন। তার সঙ্গে কাঁচামরিচ ও ধনেপাতা বাদে সব মসলা দিয়ে ২-৩ মিনিট রান্না করুন। এরপর মাছ ও বেগুন একসঙ্গে দিন। পরে ভালো করে নেড়ে চুলার আগুন কমিয়ে ঢেকে রান্না করুন। ঝোল শুকিয়ে গেলে চুলা বন্ধ করে কাঁচামরিচ ও ধনেপাতা দিয়ে ঢেকে রাখুন।

* একই নিয়মে মাংসও রান্না করা যাবে পছন্দমতো সবজি দিয়ে

এইচএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।