গরমে শিশুর টিফিনে যা রাখবেন


প্রকাশিত: ০৭:০৮ এএম, ১৬ এপ্রিল ২০১৫

আবহাওয়ার সঙ্গে খাপ খাওয়াতে গরমের এই মৌসুমে শরীরে বাড়তি ক্যালরি ও রোগ প্রতিরোধী অ্যান্টিঅক্সিডেন্টের চাহিদাও বাড়ে কিছুটা। তাই খাবার বাছাইয়ে অভিভাবকদের সচেতনতা জরুরি। যেহেতু দিনের একটা বড় অংশ ছেলেমেয়েরা স্কুলেই কাটায় তাই স্কুলের টিফিন হওয়া চাই স্বাস্থ্যসম্মত। এই গরমে আপনার স্কুলগামী সন্তানদের জন্য খাবার বাছাই আর স্কুলের টিফিন তৈরিতে খেয়াল রাখতে পারেন নিচের বিষয়গুলোর প্রতি-

১. দিনের কতটা সময় বাইরে থাকতে হবে সে অনুযায়ী পানি দিয়ে দিতে হবে শিশুকে। পানির পাত্রটি নিয়মিত পরিষ্কার করা জরুরি।

২. মৌসুমি ফল থেকে ঘরে তৈরি জুস দিয়ে দিতে পারেন টিফিনের সঙ্গে। তরমুজ, বাঙ্গি, পেঁপে, বেল থেকে বেছে নিন পছন্দ মতো। ক্লাসের প্রথম দিকের বিরতিতেই খেয়ে নিতে হবে জুস। নইলে জুসের স্বাদ, তারল্য খানিকটা বদলে যেতে পারে।

৩. মাঝে মাঝে ডাবের পানি দিতে পারেন পানীয় হিসেবে। আগে থেকে ফ্রিজে রেখে ঠান্ডা করে দিলে ডাবের পানির সঞ্জীবনী গুণ থাকবে আরেকটু বেশি সময় ধরে।

৪. টিফিনে কেবল আপেল কমলা না দিয়ে পেয়ারা, আমের মতো অন্যান্য মৌসুমি ফলও স্লাইস করে দিয়ে দিতে পারেন। দিতে পারেন বরই, কামরাঙার মতো ফলও। ফলের সঙ্গে একটু গোলমরিচ বা সরিষার মণ্ড বানিয়ে দিলে খেতে ভালো লাগবে।

৫. তেলে ভাজা স্ন্যাকস এড়িয়ে চলুন। মাংসের বদলে সবজির প্রাধান্য রাখুন।

৬. খাবারে বৈচিত্র্য আনা খুবই গুরুত্বপূর্ণ। টিফিন একঘেয়ে হয়ে গেলে শিশুর যেমন আকর্ষণ কমে যায় তেমনি তা বাইরের খাবারের প্রতি আকর্ষণও বাড়িয়ে দিতে পারে।

৭. টিফিন তৈরির ক্ষেত্রে অবশ্যই সন্তানের পছন্দ-অপছন্দের বিষয়টি বিবেচনায় রাখুন।

এইচএন/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।